আর্ন্তজাতিক আদিবাসী দিবস উপলক্ষে রাঙামাটিতে বর্নাঢ্য র‌্যালী ও সমাবেশ

স্টাফ রিপোর্টার হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

hh

আর্ন্তজাতিক আদিবাসী দিবস উপলক্ষে শনিবার রাঙামাটিতে বর্নাঢ্য র‌্যালী ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সমাবেশে বক্তারা অবিলম্বে সম্পাদিত পার্বত্য চুক্তির যথাযথ বাস্তবায়ন ও ‌‍‍”আদিবাসী” হিসেবে সংবিধানিক স্বীকৃতির দাবী জানিয়ে বলেন, জাতিসংঘের সনদ অনুযায়ী বাংলাদেশে বসবাসরত ছোট ছোট জনগোষ্ঠীরা ‍”আদিবাসী”। কিন্তু সরকার রহস্যজনক কারনে বাংলাদেশে কোন “আদিবাসী” জনগোষ্ঠীর অস্তিত্ব নেই দাবি করছে। অন্যদিকে সরকার “আদিবাসীদের” ভূমি থেকে উচ্ছেদ করে দমন-নিপীড়ন চালানোসহ সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত করছে।

বক্তারা পার্বত্য চুক্তির যথাযথ বাস্তবায়ন ও “আদিবাসীদের” সাংবিধানিক স্বীকৃতির দাবিতে আন্দোলন সংগ্রামের জন্য প্রস্তুত থাকার জন্য আহ্বান জানান।

রাঙামাটি পৌর সভা চত্বরে বাংলাদেশ আদিবাসী ফোরাম পার্বত্যাঞ্চল শাখার উদ্যোগ আয়োজিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন রাঙামাটির ২৯৯নং আসনের নির্বাচিত সাংসদ উষাতন তালুকদার। আদিবাসী ফোরাম পার্বত্যাঞ্চল শাখার সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে অন্যান্যর মধ্যে বক্তব্যে দেন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন প্রকল্পের(ইউএনডিপি-সিএইচটিডিপি) কর্মকর্তা রবার্ট স্টলম্যান, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির জেলা শাখার সভাপতি গুনেন্দু বিকাশ চাকমা, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অরুন কান্তি চাকমা, বিলাইছড়ি উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শ্যামা চাকমা, বালুখালী ইউপি চেয়ারম্যান বিজয়গিরি চাকমা, এমএন লারমা ফাউন্ডেশনের আহ্বায়ক বিজয় কেতন চাকমা, মনোজ বাহাদুর, উদয়ন ত্রিপুরা প্রমুখ।

সমাবেশ শেষে সাংসদ উষাতন তালুকদার পায়রা উড়িয়ে র‌্যালীর উদ্বোধন করেন। এর পর পর পৌর চত্বর থেকে শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে রাজবাড়ির আউটার স্টেডিয়াম পর্ষন্ত গিয়ে বর্নাঢ্য র‌্যালীটি শেষ হয়। র‌্যালীতে শত শত নারী-পুরুষ অংশ নেন।
–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly