সাজেকে পাহাড়িদের ভূমি বেদখলের ষড়যন্ত্রের প্রতিবাদে খাগড়াছড়িতে তিন সংগঠনের বিক্ষোভ

 ডেস্ক রিপোর্ট,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

Protest khagrachari,23.07.2014

রাঙামাটির সাজেকে বিজিবি ব্যাটালিয়ন স্থাপনের নামে পাহাড়িদের ভূমি বেদখলের ষড়যন্ত্রের প্রতিবাদে বুধবার খাগড়াছড়িতে পাহাড়ি ছাত্র পরিষদসহ তিন সংগঠন বিক্ষোভ মিছিল করেছে।

পাহাড়ি ছাত্র পরিষদ খাগড়াছড়ি জেলা শাখার দপ্তর সম্পাদক বিজয় চাকমার স্বাক্ষরিত এক বিবৃতিতে  বলা হয়েছে, চেঙ্গী স্কোয়ারে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সদস্য সচিব রিপন চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রিনা চাকমা। পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার এল্টন চাকমা সমাবেশ পরিচালনা করেন। এর আগে শহরের স্বনির্ভরের ইউপিডিএফ কার্যালয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি জেলা পরিষদ, নারাঙহিয়া, উপজেলা, কলেজ গেট হয়ে চেঙ্গী স্কোয়ার গেলে পুলিশ বাধা দেয়। পরে সেখানে এক সংক্ষিপ্ত প্রতিবাদ সামবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, সরকার বিজিবি ব্যাটালিয়ন স্থাপনের নামে সাজেকে পাহাড়িদের ভূমি বেদখল করে তাদেরকে সেখান থেকে উচ্ছেদে নতুন করে ষড়যন্ত্র শুরু করছে। গত ২২ জুলাই পাহাড়িরা উজো বাজার এলাকায় নিজ জমিতে একটি বুদ্ধমূর্তি স্থাপন করতে গেলে প্রশাসন তাদের বাধা দিয়েছে। এর আগে ২০০৮ ও ২০১০ সালে গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দিয়ে নিরীহ পাহাড়িদেরকে উচ্ছেদের চেষ্টা করা হয়েছিল।

বক্তারা দীঘিনালা বাবুছড়ার ঘটনা উল্লেখ করে বলেন, বাবুছড়ায় বিজিবি কর্তৃক উচ্ছেদকৃত পাহাড়িদের জমি এখনো ফেরত দেয়া দেয়া হয়নি। উপরন্তু মিথ্যা মামলা দিয়ে তাদেরকে নানা হয়রানি করা হচ্ছে। যার ফলে তারা এখনো ঘরবাড়ি ছাড়া হয়ে মানবেতর জীবন যাপন করতে বাধ্য হচ্ছেন।

বক্তারা অবিলম্বে সাজেকে বিজিবি ক্যাম্প স্থাপনের নামে পাহাড়ি উচ্ছেদের ষড়যন্ত্র বন্ধ করা ও বাবুছড়া থেকে বিজিবি ক্যাম্প প্রত্যাহার করে পাহাড়িদের নিজ নিজ বসতভিটা ফিরিয়ে দেয়ার দাবি জানানো হয় বিবৃতিতে।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly