২৯ জানুয়ারী থেকে বান্দরবানের তিন দিনের ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু

বান্দরবান প্রতিনিধি,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

pic Dc

 বৃহস্পতিবার থেকে তিন দিনের বান্দরবানে ডিজিটাল উদ্ভাবনী মেলা অনুষ্ঠিত হচ্ছে।

জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মোঃ মিজানুল হক চৌধুরী  বলেন, জেলা প্রশাসক কার্যালয়ের চত্বরে ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন করবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক  মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।  তিন দিন ব্যাপী মেলায় সাংস্কৃতিক অনুষ্টান সহ বিভিন্ন সরকারী ও বেসরকারী পর্যায়ের শতাধিক ষ্টল রাখা হয়েছে।

সংবাদ সংবাদ সম্মেলনে এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক( সার্বিক) মোঃ আব ুজাফর,অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মোঃ ফারুক হোসেন,অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ হারুন অর রশিদ,জেলা তথ্য কর্মকর্তা কৃপাময় চাকমাসহ জেলা প্রশাসনের কর্মকর্তা ও সাংবাদিক বৃন্দ উপস্থিত ছিলেন।

 সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক বলেন  আধুনিক তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কম খরচে স্বল্প সময়ে হয়রানি মুক্তভাবে জনগনের দোড় গোড়ায় সেবা পৌঁছে দেয়ার লক্ষে সরকারী,আধাসরকারী ও স্বায়ত্ব শাসিত প্রতিষ্টান সমুখকে সেবা প্রদানে উদ্ভাবনী কৌশল প্রয়োগ করে সেবার মান আরো উন্নত করার প্রচেষ্টাকে উৎসাহিত করা এবং সেবা গ্রহীতা ও সেবাদাতার মধ্যে সেতু বন্ধন শৃষ্টি এই ডিজিটাল উদ্ভাবনী মেলার মুল উদ্দেশ্য।

তিনি আরও বলেন তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জনগনের দোড়গোড়ায় সহজে,কম খরচে ও দ্রুততম সময়ে সেবা পৌঁছানোর লক্ষে বান্দরবান পার্বত্য জেলায় ইতোমধ্যে মধ্যেই বেশ কিছু কাজ বাস্তবায়িত হয়েছে। প্রধামন্ত্রী কার্যলয়ের এটুআই প্রকল্পের সাহায়তায় বান্দরবান জেলার ৩১ টি ইউনিয়ানে ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছ্ েএই ডিজিটাল সেন্টার। এসব সেন্টারগুলো থেকে জনগন জন্ম,মৃত্যু নিবন্ধন,কলেজ ও বিশ্ব বিদ্যালয়ের ভর্ত্তি ফরম পুরন,চাকুরীর জন্য আবেদন ফরম পুরন,জীবন বীমা,পল্লীবিদ্যুতের বিল পরিশোধ ,সরকারী ফরম,পাবলিক পরীক্ষার ফলাফল, ভিজিএফ,বিজিডি তালিকা, নাগরিক আবেদন, কৃষি তথ্য,স্বাস্থ্যসেবা,মোবাইল ব্যাংকিং, কম্পিউটার প্রশিক্ষন, ছবি তোলা,ইন্টারনেট ব্রাউজিং,ইমেইল,চাকুরীর তথ্য,কম্পোজ,বৃটিশ কাউন্সিলের ইংরেজি শিক্ষা, ভিসা আবেদন ও ট্র্যাকিং,ভিডিও কন্ফারেন্সিং,প্রিন্টিং এসকেনিং,ফটোকপি ও লেমিনেটিংসহ বিভিন্ন নাগরিক সেবা গ্রহন করকে পারছেন। তিনি বলেন বান্দরবান পার্বত্য জেলায় জেলা,উপজেলা ও ইউনিয়ান তথ্য বাতায়ন খোলা হয়েছে। এখন একজন নাগরিক তথ্য বাতায়নে প্রবেশ করে জেলা উপজেলা ও ইউনিয়ানের সরকারী ও আধাসরকারী,স্বায়ত্বশাসিত প্রতিষ্টান ও এনজিও কর্তৃক প্রদত্ত সেবা সম্পর্কে জানতে পারছে। জনগনের প্রত্যাশিত সেবা প্রপ্তি নিশ্চিত করার জন্য ওয়ান স্টপ সার্ভিস চালু করা হয়েছে।

তিনি আরও বলেন জেলা প্রশাসকের কার্যালয়ে স্থাপিত ফ্রন্ট ডেক্সে এসে মানুষ তার সেবার জন্য আবেদন করছেন এবং সেখান থেকেই সেবাটি বুঝে নিচ্ছেন। আগের মতন শাখায় শাখায় ঘুরে কর্মকর্তা কর্মচারীদের নিকট ধর্ণা দিয়ে মানুষকে ভোগান্তির স্বীকার হতে হচ্ছে না।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

Print Friendly