সাজেক ভূমি রক্ষা কমিটি ও সাজেক নারী সমাজের সম্মেলন বুধবার

 ডেস্ক রিপোর্ট,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে বুধবার সাজেক ভূমি রক্ষা কমিটি ও সাজেক নারী সমাজের প্রথম সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

সাজেক ভূমি রক্ষা কমিটি দপ্তর সম্পাদক জ্ঞানময় চাকমার স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, ‘সাজেক বাচাও বন-পরিবেশ ও বাস্তুভিটা রক্ষার্থে জীবন বাজি রেখে লড়াইয়ে প্রস্তুত হও’-  শ্লোগানকে সামনে রেখে সাজেকের গঙ্গারামদোর উজো বাজারের প্রাথমিক বিদ্যালয় মাঠে সকাল ১০টার দিকে সম্মেলন শুরু হবে। সম্মেলন উপলক্ষে ভূমি রক্ষা কমিটি ও নারী সমাজ যৌথভাবে পোস্টার প্রকাশ করেছে।

বিবৃতিতে বলা হয়, ২০০৬ সাল থেকে রাঙামাটির সাজেকের বিস্তীর্ণ পাহাড়ভূমি দখলে নেয়ার জন্য তৎকালীন শাসকশ্রেনী নানা ধরণের ষড়যন্ত্র করতে থাকে। প্রায় ২৬ হাজার সেটলার পরিবারকে সাজেকে বসতিস্থাপনের সুযোগ করে দিয়ে সাজেক সেটলারদের দ্বারা জবরদখলের পরিকল্পনা করা হয়। উক্ত পরিকল্পনার কথা জানাজানি হলে পার্বত্য চট্টগ্র্রামের রাজনৈতিক সংগঠন ইউপিডিএফ আন্দোলন সংগ্রাম গড়ে তোলে।  ২০১০ সালের দিকে সাজেক ভূমিরক্ষা কমিটি ও সাজেক নারী সমাজ গঠিত হয়। তারপর থেকেই এই দুই সংগঠন সাজেকে ভূমি বেদখলের বিরুদ্ধে তীব্র সংগ্রাম ও প্রতিবাদ প্রতিরোধ গড়ে তুলতে থাকে।

বিবৃতিতে আরও বলা হয়, এখনো ভূমি বেদখলের নানা ষড়যন্ত্র চলছে এবং এখনো চলছে ভূমি রক্ষার জন্য কঠোর ঐক্যবদ্ধ সংগ্রাম তারই ধারাবাহিকতায় লড়াইকে এগিয়ে নিতে বুধবার সকালে অনুষ্ঠিত হতে যাচ্ছে সাজেক ভূমি রক্ষা কমিটি ও সাজেক নারী সমাজের সম্মেলন।

–হিলকিবডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly