সাজেক ভূমি রক্ষা কমিটির আলোচনা সভা অনুষ্ঠিত

 ডেস্ক রিপোর্ট,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

শুক্রবার রাঙামাটির সাজেকে ভূমি রক্ষা কমিটির আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় নেতৃবৃন্দ পার্বত্য চট্টগ্রামে ভূমি রক্ষার আন্দোলন জোরদার করার লক্ষ্যে সাজেকের মতো বিভিন্ন স্থানে ভূমিরক্ষা কমিটি গঠন করে ঐক্যবদ্ধ হবার জন্য জনগণের প্রতি আহ্বান জানান।

সাজেক ভূমিরক্ষা কমিটির সহ সাধারণ সম্পাদক প্রদীপ চাকমার স্বাক্ষরিত এক প্রেস বার্তায় বলা হয়, সাজেকে ভূমি রক্ষা কমিটি কার্যালয়ে আলোচনা সভায় সভাপতিত্ব করেন ভূমিরক্ষা কমিটির সভাপতি জ্ঞানেন্দু চাকমা। বক্তব্যে দেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) সাজেক ইউনিট সমন্বয়ক মিঠুন চাকমা, সদস্য ক্যহলাচিং মারমা, গণতান্ত্রিক যুব ফোরাম সাজেক শাখার সভাপতি সুপন চাকমা, সাজেক নারী সমাজের সভানেত্রী নিরুপা চাকমা, ভূমি রক্ষা কমিটির সদস্য বিমল চাকমা, প্রদীপ চাকমা প্রমুখ। সভা পরিচালনা করেন ভূমিরক্ষা কমিটির সাধারণ সম্পাদক জ্যোতিলাল চাকমা।

সভায় সাজেক ভূমি রক্ষা কমিটি নতুন করে গঠনের জন্য আগামী একমাসের মধ্যে সম্মেলন  এবং আগামী ২৬ সেপ্টেম্বর এক সাধারণ সভার আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়।

আলোচনা সভায় নেতৃবৃন্দ অভিযোগ করেন, সীমান্তরক্ষী বাহিনী বিজিবি’র ক্যাম্প স্থাপনের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে ভূমি দখলের প্রচেষ্টাকে সরকারের জুম্মধ্বংসের নীতিরই একটি অংশ। পার্বত্য জনগণকে সাথে নিয়ে ও পার্বত্য জুম্ম জনগণের সমর্থন নিয়েই সরকার সীমান্ত রক্ষার কাজ করতে পারতো। কিন্তু সরকার বিজিবি ক্যাম্প স্থাপন করে তার চারপাশে বহিরাগতদের পুনর্বাসন কররার মাধ্যমে একই সাথে জুম্ম জনগণকে নানাভাবে হয়রানী, নিপীড়ন নির্যাতন করে জুম্ম জনগণের ভুমি বেদখলের লক্ষ্যেই তড়িঘড়ি করে পার্বত্য এলাকায় বিজিবি ক্যাম্প স্থাপন করছে বলে নেতৃবৃন্দ সভা থেকে অভিযোগ করেন। নেতৃবৃন্দ অবিলম্বে বিজিবি ক্যাম্প স্থাপনের নামে সরকারের জুম্ম উচ্ছেদের চক্রান্ত বন্ধ করার দাবি জানান।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly