সকল জাতিসত্তার মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা চালুতে ঢাকায় পিসিপির বিক্ষোভ

ডেস্ক রিপোর্ট, হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

1

 সকল জাতিসত্তার মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা চালু করা সহ শিক্ষাসংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে শুক্রবার ঢাকায় বিক্ষোভ সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)।

পিসিপির ঢাকা শাখার দপ্তর সম্পাদক রিয়ান চাকমার স্বাক্ষরিত একপ্রেস বার্তায় বলা হয়, ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন পিসিপি ঢাকা শাখার সভাপতি ত্রিশঙ্কু চাকমা। বক্তব্য রাখেন পিসিপির কেন্দ্রীয় সভাপতি থুইক্যচিং মারমা, গণতান্ত্রিক যুব ফোরামের সভাপতি মাইকেল চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নিরূপা চাকমা, পিসিপি কেন্দ্রীয় দপ্তর সম্পাদক বিপুল চাকমা এবং সংহতি  জানিয়ে বক্তব্য দেন বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় নেতা ফয়সাল মাহমুদ ও ছাত্র গণমঞ্চের আহবায়ক শান্তনু সুমন।এ ছাড়া সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন বিপ্লবী ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক সাদিকুর  রহমান। সভা পরিচালনা করেন ঢাকা শাখার সাধারণ সম্পাদক বিনয়ন চাকমা। সমাবেশ শেষে মিছিল হয়।মিছিলটি প্রেসক্লাব থেকে পল্টন  মোড়ে গিয়ে শেষ হয়।

 সমাবেশে বক্তারা বলেন, যে কোন জাতি নিজ মাতৃভাষার মাধ্যমে শিক্ষালাভ করতে পারলে পরিপূর্ণ বিকাশ হয়, যা অন্যকোন ভাষার সম্ভব নয়। এজন্য বাংলাদেশে পাহাড় ও সমতলের সকল জাতিসত্তার শিশুদের নিজ মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা চালু করা অত্যন্ত জরুরী। এই প্রয়োজনীয়তা উপলব্ধি করে পিসিপি ২০০০ সাল থেকে এ বিষয়ে আন্দোলন করে আসছে। ২০০২ সালে  তৎকালীন শিক্ষামন্ত্রী এবং ১৯ ফেব্রুয়ারি ২০০৩ সালে মাতৃভাষায় শিক্ষালাভসহ শিক্ষাসংক্রান্ত ৫ দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রধানমন্ত্রী খালেদা জিয়ার নিকট পেশ করা হয়। সে বছর প্রধানমন্ত্রি দপ্তর থেকে তা বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়ে চিঠি দেয়া হলেও বিএনপি জোট তাদের সরকারের সময়ে তা বাস্তবায়ন করেনি। সর্বশেষ ২০১৩ সালে আওয়ামী মহাজোটের শিক্ষামন্ত্রী  নুরুল ইসলাম নাহিদ ২০১৪ সালের মধ্যে মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা চালু করার ঘোষণা দেন। কিন্তু ২০১৫ সাল এসেও তা চালু করা হয়নি এবং বাস্তবায়নের  লক্ষণও দেখা যাচ্ছে না।

সমাবেশে নেতৃবৃন্দ অতি শীঘ্রই জাতিসত্তাসমূহের নিজ নিজ মাতৃভাষার মাধ্যমে শিক্ষা চালু এবং পিসিপির শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের জোর দাবি জানান।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly