শিল্পী রুপায়ন দেওয়ান রাঙার একক অডিও সিডি “আহ্‌ঝার বঝর ধরি” মোড়ক উন্মোচন করলেন চাকমা রাজা

স্টাফ রিপোর্টার, হিলবিডিটোয়েন্টিফোর ডটকম 

ahillbd24.com

পার্বত্য চট্টগ্রামের আদিবাসী সম্প্রদায়ের বিশিষ্ট সংগীত শিল্পী রুপায়ন দেওয়ান(রাঙা)-এর “আহ্‌ঝার বঝর ধরি” চাকমা গানের একক অডিও সিডি-এর মোকড় উন্মোচন করা হয়েছে। এ গানের সিডি-এর মোকড় বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে উন্মোচন করেন সার্কেল চীফ ব্যারিষ্টার রাজা দেবাশীষ রায়।

এসময় তিনি বলেন, গান হল যে কোন জাতি গোষ্ঠীর ঐতিহ্য। আর সংস্কৃতি হল একটি জাতিগোষ্ঠীর পরিচয়। তিনি আরও বলেন, চাকমা গান নিয়ে বিভিন্ন মতামত রয়েছে এবং গান গাওয়ার বিভিন্ন ধারাও রয়েছে। তাই এক এক শিল্পীর তার গানের ধারা ও গানের উচ্চারণ ভিন্ন থাকতে পারে। তবে চাকমাদের যে ঐতিহ্যবাহী বাধ্যযন্ত্র ধুদুক, হেঙরং, শিংগে রয়েছে সেগুলো এক সাথে বাজিয়ে গান গাওয়ার ব্যাপারে পরীক্ষামূলকভাবে কেউই চেষ্টা করেনি এবং তা নিয়ে তেমন একটা কেউই এগিয়ে যেতে পারেনি। তিনি পরীক্ষামূলকভাবে এসব ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্রের এক সাথে সমন্বয় রেখে গান করা যায় কিনা তারা মতামত ব্যক্ত করেন।

a3hillbd24.com

রাঙামাটি শহরের সাবারাং রেষ্টুরেন্টে পহেলা ফাল্গুনের সন্ধ্যায় আয়োজন করা হয় আদিবাসী এই গুনী শিল্পী রুপায়ন দেওয়ান(রাঙা)-এর “আহ্‌ঝার বঝর ধরি” চাকমা গানের একক অডিও সিডি-এর উন্মোচন অনুষ্ঠান। অনুষ্ঠানস্থলে আমন্ত্রিত অতিথিরা যথাসময়ে একে একে আসতে থাকেন। এরপর রাজা দেবাশীষ রায় আসেন অনুষ্ঠানস্থলে। পরে চাকমা রাজা আনুষ্ঠানিকভাবে লাল রঙের মোড়ানো ফিতা খুলে গানের অডিও সিডি-এর মোড়ক উন্মোচন করেন।

এর আগে অনুষ্ঠানে শুরুতে আমন্ত্রিত অথিতিদের মধ্যে থেকে বক্তব্যে দেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বিশিষ্ট শিক্ষাবিদ ড. মানিক লাল দেওয়ান, সাবেক উপমন্ত্রী মনিস্বপন দেওয়ান,উত্তম দেওয়ান (মানি) ও প্রয়াত কুমার সমিত রায়(জনি)-এর সহধর্মীনি জয়তী রায় তাতু। অনুষ্ঠানে শিল্পী রুপায়ন দেওয়ান রাঙা অডিও এ্যালবামে গাওয়া বাছাইকৃত তিনটি গান পর পর গেয়ে শুনান অমন্ত্রিত অতিথিদের সম্মুখে। শিল্পী রুপায়ন দেওয়ান রাঙার কণ্ঠে গাওয়ার পার্বত্য চট্টগ্রামের অতি জনপ্রিয় গানের মধ্য দিয়ে পহেলা ফাল্গুনের সন্ধ্যাটি যেন আরও প্রাণবন্ত হয়ে উঠে এবং অন্যরকম স্মরনীয় ফাল্গুনের সন্ধ্যায় পরিণত হয়।

অনুষ্ঠান সঞ্চলনা করেন প্রতুল দেওয়ান ও জুমা দেওয়ান। অতিথিবৃন্দ তাদের বক্তব্যে রুপায়ন দেওয়ান রাঙার গানের প্রসংশা ও আগামীতে আরও সুন্দর সুন্দর গানের এ্যালবাম বের করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে রুপায়ন দেওয়ান রাঙা অনেক দিনের পরিশ্রমের ফসল এই চাকমা গানের একক অডিও সিডি বের করতে পেরে সবাইকে ধন্যাবাদ জ্ঞাপন করে বলেন, এই গানের অডিও সিডি বিক্রির আয়ের অর্থের ৫০ শতাংশ মোনঘরের গরীব শিশুদের লেখাপড়া জন্য দেয়া হবে। বাকী অর্থ এই অডিও সিডিতে গাওয়া গানের লিরিক বা গীতিকারদের( রাজমাতা বীনিতা রায়, দীপংকর শ্রীজ্ঞান ও কবি সুহৃদ চাকমা) উদ্দেশ্য তাদের পরিবারকে হাতে তুলে দেয়া হবে। তিনি এই অডিও সিডি প্রকাশের যাবতীয় সহযোগিতার করার জন্য চাকমা রাজা দেবাশীষ রায়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

a2hillbd24.comআহ্ঝার বঝর ধরি চাকমা গানের এই অডিও সিডি-এর মোট ৯টি জনপ্রিয় গান রয়েছে। উল্লেখযোগ্য জনপ্রিয় গানের মধ্যে হল- আহ্‌ঝার বঝর ধরি, মা হোচ পানা সান, হেনযান ডোল জাগা-আন, এদক বিলোন বেল আন ন’ উদে, ম মরানা পর-সহ ইত্যাদি।

এই অডিও সিডি-এর মিউজিক ডিরেক্টর হচ্ছেন সৌরভ চাকমা টিনটিন। গানের সিডি-এর উৎস্বর্গ করা হয়েছে প্রয়াত রাজমাতা বীনিতা রায়, কুমার সমিত রায় জনি, দীপংকর শ্রীজ্ঞান, বিমলেন্দু দেওয়ান(ডলাচান), মোঃ দেলোয়ার হোসেন, অং থোয়াই চিং চৌধুরী(অনন্ত), সুরেন্দ্র লাল ত্রিপুরা, সুনীতি বিকাশ বড়ুয়া, ডা. ভগদত্ত খীসা, দেবু দেওয়ান এবং কবি সুহৃদ চাকমার উদ্দেশ্য।

অডিও সিডি-এর শূভেচ্ছা মূল্য ধরা হয়েছে দুশত টাকা।
–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly