শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে খাগড়াছড়িতে পিসিপির ছাত্র সমাবেশ ও র‌্যালি

 ডেস্ক রিপোর্ট,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

OLYMPUS DIGITAL CAMERA

সকল জাতিসত্তার নিজ নিজ মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে বুধবার  বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখার উদ্যোগে খাগড়াছড়িতে ছাত্র সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

 পাহাড়ি ছাত্র পরিষদ খাগড়াছড়ি জেলা শাখা সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমার স্বাক্ষরিত এক প্রেস বার্তায় বলা হয়, খাগড়াছড়ি সদরের নারানহিয়া মাঠে অনুষ্ঠিত ছাত্র সমাবেশে সভাপতিত্ব করেন পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি বিপুল চাকমা। বক্তব্য রাখেন ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর সংগঠক ও পিসিপি’র সাবেক কেন্দ্রীয় সভাপতি মিঠুন চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রিটন চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক শিখা চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার আহ্বায়ক জিকু ত্রিপুরা প্রমুখ। পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার তথ্য প্রচার সম্পাদক সুভাষ চাকমা সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন। সমাবেশ সঞ্চালনা করেন পিসিপির জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমা।

 সমাবেশ শেষে নারানহিয়া মাঠ থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলা হয়ে চেঙ্গী স্কোয়ার ঘুরে আবার সমাবেশ স্থলে এসে শেষ হয়। সমাবেশ ও র‌্যালিতে বিভিন্ন উপজেলা থেকে সহ¯্রাধিক নেতা-কর্মী ও স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করেন।

সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশ একটি বহুজাতিক ও বহুভাষিক রাষ্ট্র হওয়া সত্ত্বেও পার্বত্য চট্টগ্রামসহ দেশে বসবাসরত সংখ্যালঘু ভিন্নভাষাভাষি জাতিসত্তাসমূহকে নিজ নিজ মাতৃভাষার মাধ্যমে পড়াশুনার সুবিধা থেকে বঞ্চিত রাখা হয়েছে। সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে বাঙালি জাতীয়তা চাপিয়ে দিয়ে শাসকগোষ্ঠি সংখ্যালঘু জাতিসত্তাসমূহের ইতিহাস-ঐতিহ্য, ভাষা-সংস্কৃতি ও অস্তিত্ব ধ্বংসের ষড়যন্ত্র করছে।

 বক্তারা আরও বলেন, অধিকার কেউ কাউকে এমনিতে দেয় না, অধিকার আদায় করে নিতে হয়। পার্বত্য চট্টগ্রামের ছাত্র সমাজকেও মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা সহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি আদায়ে, শাসক গোষ্ঠির করাল গ্রাস থেকে মুক্তির লক্ষ্যে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে।

 বক্তারা অভিযোগ করে বলেন, পাহাড়ি ছাত্র পরিষদের শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি বাস্তবায়ন না করে, পার্বত্য চট্টগ্রামে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার সুষ্ঠু পরিবেশ সৃষ্টি না করে রাঙামাটিতে মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। এর মাধ্যমে সরকার পাহাড়িদের নিজ বাস্তুভিটা থেকে উচ্ছেদ করার নতুন কৌশল প্রয়োগ করছে। এর বিরুদ্ধে ছাত্র সমাজকে রুখে দাঁড়াতে হবে।

 বক্তারা অবিলম্বে পার্বত্য চট্টগ্রামসহ দেশে বসবাসরত সকল জাতিসত্তার নিজ নিজ মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা চালু সহ পিসিপি’র উত্থাপিত শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি বাস্তবায়নের জোর দাবি জানান।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly