লামায় প্রায়ত ভদন্ত উঃ সুগন্ধা মহাথের’র ৩ দিন ব্যাপী অন্ত্যেষ্টিক্রিয়া শুরু

 লামা প্রতিনিধি, হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

Lama Photo, 28 Nov'14-

শুক্রবার বিকাল থেকে বান্দরবানের লামা উপজেলার গজালিয়া ইউনিয়নের গাইন্ধ্যা পাড়া ধম্মাজিহ্না বৌদ্ধ বিহারের প্রয়াত অধ্যক্ষ তংশৈরোয়া নিকায়ের উপ সংঘরাজ ভদন্ত উঃ সুগন্ধা মহাথেরো’র অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান শুরু হয়েছে। শুক্রবার বিকালে বিশ্ব শান্তি কামনায় মঙ্গল সূত্রপাতের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠান রোববার মুইংসাংগ্রো অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে। বৌদ্ধ ধর্মীয় রীতি-নীতি ও ঐতিহ্য অনুসারে ভিক্ষু সংঘ ও দায়ক-দায়িকার নেতৃত্বে এ অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে গজালিয়া গাইন্ধ্যা পাড়া ধম্মাজিহ্ণা বৌদ্ধ বিহার প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে।

চকরিয়ার হারবাং গুনামেজু বৌদ্ধ বিহারের অধ্যক্ষ তংশৈরোয়া নিকায়ের সংঘরাজ পন্ডিত উঃ বিজয়ানন্দ মহাথেরর সভাপতিত্বে অনুষ্ঠিত অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে দেশ-বিদেশের ভিক্ষু সংঘ এবং অতিথিগণ বৌদ্ধ ধর্ম অনিত্য দর্শন ও সাংস্কৃতির উপর আলোকপাত করবেন।

গজালিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বাথোয়াইচিং মার্মা জানান, অন্ত্যেষ্টিয়াক্রিয়া উপলক্ষ্যে বিহার প্রাঙ্গনে ৩দিন ব্যাপী মেলা অনুষ্ঠিত হবে। মেলায় নাগর দোলা, উম্মোক্ত সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বাহারী রকমের বিভিন্ন স্টল স্থান পাবে।

উল্লেখ্য, প্রয়াত উপ সংঘরাজ ভদন্ত উঃ সুগন্ধা মহাথের ১৯৪৭ সালে গাইন্ধ্যা পাড়ায় জন্ম গ্রহন করেন। তার বাবা মৃত উগ্য মার্মা। ৮ বছর বয়স থেকে তিনি ধর্মীয় শিক্ষা লাভ করেন। ২১ বছর বয়স থেকে তিনি গাইন্ধ্যা পাড়া ধম্মাজিহ্না বৌদ্ধ বিহারের ভিক্ষুর দায়িত্ব পালন করেন। প্রায় ৫৬ বছর বিহারের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন শেষে গত ৯ জুলাই রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭  বছর।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly