রাঙামাটি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ স্থাপন বাতিলসহ  ৫ দফা দাবিতে চট্টগ্রামে পিসিপির বিক্ষোভ-সমাবেশ

ডেস্ক রিপোর্ট, হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

h2

শুক্রবার চট্টগ্রাম নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)। অবিলম্বে রাঙামাটিতে মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রক্রিয়া বাতিল, সকল জাতিসত্তার নিজ নিজ মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা লাভের অধিকার নিশ্চিত করাসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে  এ কর্মসূচি পালন করা হয়।

পাহাড়ি ছাত্র পরিষদ চট্টগ্রাম মহানগর শাখাদপ্তর সম্পাদক নিপন চাকমার পাঠানো এক প্রেস বার্তায় বলা হয়, পিসিপির চট্টগ্রাম মহানগর ও চবি শাখার উদ্যোগে শহীদ মিনারে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন পিসিপি’র চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি সুকৃতি চাকমা। রসকিট চাকমার সঞ্চলনায় বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক জুপিটার চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় নেতা এসিংমং মারমা ও পিসিপি’র চবি শাখার সাংগঠনিক সম্পাদক সুকান্ত চাকমা। স্বাগত বক্তব্য রাখেন অংকন চাকমা। সমাবেশ শেষে শহীদ মিনার থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে প্রেসক্লাবে গিয়ে শেষ হয়।

 বক্তারা বলেন, পিসিপি’র উত্থাপিত মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা সহ শিক্ষা সংক্রান্ত ৫দফা দাবিকে পাশ কাটিয়ে, পার্বত্য চট্টগ্রামে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার গুণগত মান বৃদ্ধির পদক্ষেপ গ্রহণ না করে সরকার রাঙ্গামাটিতে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের নামে প্রকারান্তরে পাহাড়ে নব্য সেটলার পুনর্বাসনের সুগভীর ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। এর মাধ্যমে সরকার পাহাড়িদের নিজ নিজ বসতভিটা থেকে উচ্ছেদ করার পাঁয়তারা করছে।

বক্তারা অবিলম্বে সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালু সহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি বাস্তবায়ন, রাঙামাটিতে মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রক্রিয়া বাতিল এবং ভূমি বেদখল বন্ধের জোর দাবি জানান।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly