রাঙামাটিতে সুপ্র-এর সরকারী প্রাথমিক শিক্ষা ও স্বাস্থ্য সেবা পরিস্থিতির ওপর মত বিনিময় সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার, হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

fffhillbd24.com

পার্বত্যাঞ্চলে সরকারী প্রাথমিক শিক্ষকদের নিয়মিত শ্রেনী কক্ষে পাঠদান, প্রয়োজনীয় অবকাঠামো মেরামত, জেলার আটটি উপজেলায় নদী পথে রোগী পরিবহনের জন্য ওয়াটার এ্যাম্বুলেন্স ব্যবস্থা, কমিউনিটি কিনিকে যোগ্যতা সম্পন্ন ডাক্তার নিয়োগ ও ইমার্জেন্সি মেডিকেল অফিসার পদ বৃদ্ধি করতে হবে।

রোববার রাঙামাটিতে সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) জেলা কমিটি আয়োজিত সরকারী স্বাস্থ্য সেবা ও প্রাথমিক শিার উপর সামাজিক নিরীা কার্যক্রম সম্পর্কিত এক মত বিনিময় সভায় বক্তারা এসব সুপারিশ করেন।

স্থানীয় উন্নয়ন সংস্থা হিলি সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এইচএসডিও) এর উদ্যোগে আয়োজিত আশিকার সম্মেলন কে সভায় প্রধান অতিথি ছিলেন জেলা সিভিল সার্জন প্রতিনিধি ডাঃ বিনোদ শেখর চাকমা। এইচএসডিও-এর চেয়ারপার্সন ও সুপ্র জেলা কমিটির সভাপতি মোঃ ওমর ফারুখের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সাস-এর নির্বাহী পরিচালক ললিত চন্দ্র চাকমা এবং সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা এস.এ.এম নুরুল আবছার। অনুষ্ঠান সঞ্চালনা করেন এইচএসডিও’র প্রধান নির্বাহী মোহাম্মদ কামরুজজাামান। এছাড়া সভায় স্থানীয় উন্নয়ন সংস্থার প্রতিনিধিবৃন্দ, গণমাধ্যমকর্মী এবং গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সরকারী স্বাস্থ্য সেবা এবং প্রাথমিক শিক্ষার উপর সামাজিক নিরীক্ষা কার্যক্রমে প্রাপ্ত ফাইন্ডিংস্ সমূহ উপস্থাপন করা হয়।

ffhillbd24.com

সভায় বক্তারা সরকারী স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে রাঙামাটি সদর হাসপাতালে ইসিজি মেশিনসহ প্রয়োজনীয়রোগ নিরূপনী যন্ত্রের ব্যবস্থা,রাতে ইমার্জেন্সি চিকিৎসার জন্য একাধিক বিশেষজ্ঞ চিকিৎসকের পদ সৃষ্টি,সদর হাসপাতালে র‌্যামের ব্যবস্থা চালু, সম্ভব হলে লিফ্ট চালুর ব্যবস্থা, সদর হাসপাতালে কনসালটেন্ট সপ্তাহের প্রতিদিন আসা নিশ্চিত এবং স্বাস্থ্য বিভাগের প্রতিটি জায়গাতে মনিটরিংয়ের ব্যবস্থা জোরদার করা ইত্যাদি।

অপরদিকে, প্রতিটি বিদ্যালয়ে স্কুলে ছাত্র-ছাত্রীদের মিড-ডে মিলের ব্যবস্থা করে সরকারীভাবে আলাদা বাজেট বরাদ্দের ব্যবস্থা করা, প্রাথমিক বিদ্যালয়ে যোগ্যতাসম্পন্ন শিক্ষক নিয়োগ প্রদানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ ব্যবস্থা, প্রত্যন্ত অঞ্চলের স্কুলগুলোর প্রয়োজন অনুযায়ী অবকাঠামো মেরামত ও বৃদ্ধি করা এবং শিক্ষকদের দায়িত্ব পালনের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মনিটরিংয়ের ব্যবস্থা জোরদার করা।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly