রাঙামাটিতে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

স্টাফ রিপোর্টার হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

picআজ রোববার(২৭ অক্টোবর) রাঙামাটিতে বেসরকারী উন্নয়ন সংস্থা ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যোগে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে।

ঢাকা আহ্ছানিয়া মিশন ও রাঙামাটি জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে ওয়াশ ইন স্কুল (উইন্স) প্রকল্পের অধীন রাঙামাটি সদর, কাপ্তাই, বাঘাইছড়ি, রাজস্থলী ও কাউখালী উপজেলার ৬১টি মাধ্যমিক বিদ্যালয়ে বিশ্ব হাত ধোয়া দিবস পালন করা হয়। এসব মাধ্যমিক বিদ্যালয়ে প্রশিক্ষিত শিক্ষকরা সাবান দিয়ে দুই হাত ভাল করে ধোয়ার পদ্ধতি প্রদর্শন করেন। এরপর বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও স্কুল ব্যবস্থাপনা কমিটির সদস্যরা সাবান দিয়ে দুই হাত ধোয়ার অভ্যস করেন। এসময় এসব বিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজেরা কোন কিছু খাবার আগে ও পায়খানা শেষে সাবন দিয়ে দুই হাত ভাল ভাবে ধোয়া এবং পরিবারে অন্যান্য সদস্যদেরও সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস তৈরী করার শপথ নেন।

বৈশ্বিক ও স্থানীয় সংস্কৃতিতে সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলার মাধ্যমে ডায়রিয়া, নিউমোনিয়া, সোয়াইন ফু, বার্ড ফুসহ চোখ ও ত্বকের ইনফেকশন প্রতিরোধ করার উদ্দেশ্য ওয়াশ ইন স্কুল (উইন্স) প্রকল্পের অধীনে ঢাকা আহ্ছানিয়া মিশন এই প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর. 

Print Friendly