রাঙামাটিতে ফিস্টুলা মুক্ত মাতৃত্বের র‌্যালী ও সেমিনার অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

বিলম্বিত ও বাঁধাগ্রস্ত প্রসব রোধ ও প্রসবজনিত ফিস্টুলা মুক্ত মাতৃত্ব নিশ্চিত করার ওপর জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে রাঙামাটিতে র‌্যালী ও সেমিনার বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়।

এ উপলক্ষে ওই দিন সকালে র‌্যালী রাঙামাটি জিমনেসিয়াম চত্বর থেকে শুরু হয়ে রাঙামাটি জেনারেল হাসপাতালে এসে শেষ হয়। সিভিল সার্জন ডা. মো. মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে র‌্যালীতে স্বাস্থ্য বিভাগের চিকিৎসক ,কর্মকর্তা-কর্মচারী ও নার্সিং ইন্সটিটিউটের শিক্ষার্থীগণ অংশ গ্রহণ করেন। অতঃপর সিভিল সার্জন ডা.মো.মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন গাইনী বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা.রওনক জাহান,রাঙামাটি জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা.নুয়েন খীসা, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সুপতি রঞ্জন চাকমা ও ঢাকাস্থ প্রসবজনিত ফিস্টুলা রোগী প্রশিক্ষণ ও পুনর্বাসন প্রকল্পের কাউন্সিলর ফরহাদ কানিজ ফাতেমা  প্রমুখ।

সেমিনারে সিভিল সার্জন বলেন,ফিস্টুলা জনিত কারণে রক্ত সঞ্চালনের অভাবে ছিদ্র হয়ে অনবরত প্র¯্রাব/পায়খানা ঝরে দুর্গন্ধ হয়। এতে ওই নারী পরিবারের সদস্যদের কাছে শত্রু ও হেয় হয়। এবিষয়ে সচেতনতার ওপর জোর দিয়ে আগে থেকে গর্ভবতী চেক আপ,আয়রন ও প্রেটিন সমৃদ্ধ খাবার খাওয়ার জন্য তিনি নারীদের প্রতি আহবান জানান।

 –হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly