রাঙামাটিতে  ডায়াবেটিস্ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার,হিলবিডিটোয়েন্টিফোরডটকম

h2

ডায়াবেটিস্ বিষয়ে গণসচেতনতা ও এর প্রতিরোধ সম্পর্কে অবহিতকরণ বিষয়ক সেমিনার গতকাল শুক্রবার রাঙামাটিতে অনুষ্ঠিত হয়েছে।

রাঙামাটি ডায়াবেটিক এসোসিয়েশনের উদ্যোগে জেলা সিভিল সার্জন কার্যালয় সম্মেলন কক্ষে অনুষ্ঠিত  মেমিনোরে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ও ডায়াবেটিক এসোসিয়েশনের সভাপতি নিখিল কুমার চাকমা। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক একে আজাদ খান, সিভিল সার্জন ড: মো: মোস্তাফিজুর রহমান, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ড. মানিক লাল দেওয়ান, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য মাহাবুবুর রহমান প্রমূখ।

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন ঢাকাস্থ বারডেম হার্ড অব দ্যা ডিপার্টমেন্ট অব এনডকরিনোলোজির প্রফেসার এমডি ফারুকী পাঠান। সেমিনারে জেলার প্রায় ৩০ জন কর্মরত চিকিৎসক অংশ নেন।

 প্রধান অতিথির বক্তব্যে চেয়ারম্যান বলেন, ডায়াবেটিস্ রোগ একটি জটিল সমস্যা। সচেতনতা ও নিয়মানুবর্তিতার মাধ্যমে ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। জনগন যদি সচেতন না হলে জীবন ঝুঁকিপূর্ণ হয়ে উঠতে পারে। তাই প্রত্যেক মানুষকে ডায়াবেটিস্ পরীক্ষা করাতে হবে। নিয়মিত শারীরিক ব্যায়াম ও খাদ্যাভ্যাসে পরিবর্তন ডায়াবেটিস প্রতিরোধ করতে পারে।

তিনি আরও বলেন ডায়াবেটিস্ রোগে আক্রান্ত হলে অবশ্যই নিকটস্থ স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসা নিতে হবে এবং চিকিৎসকের পরামর্শক্রমে ঔষুধ সেবন করতে হবে। তিনি সম্প্রতি রাঙ্গামাটিতে অনেক শূন্যপদে ডাক্তার নিয়োগ দান করায় প্রধানমন্ত্রীকে ধন্যাবাদ জ্ঞাপন করেন।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly