রাঙামাটিতে কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের পরিচিতি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার, হিলবিডিটোয়েন্টিফোর ডটকম 

RHDC Picture 07-11-13-01

আজ বৃহস্পতিবার (৭ নভেম্বর) রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ এবং সিএইচটিডিএফ-ইউএনডিপি’র যৌথ ব্যবস্থাপনায় পরিচালিত কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্প-২য় পর্যায়ের পরিচিতি ও মতবিনিময় সভার অনুষ্ঠিত হয়েছে।

জেলা পরিষদ সন্মেলন কক্ষে অনুষ্ঠিত জেলা পরিষদ সদস্য ও জেলা প্রাণী সম্পদ ও কৃষি সম্প্রসারণ বিভাগের আহ্বায়ক বৃষকেতু চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। বিশেষ অতিথি ছিলেন পরিষদের ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা শাহিদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক উদয় শংকর মুৎসুদ্দী, জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক নরেশ চন্দ্র বারই, সিএইচটিডিএফ-ইউএনডিপি’র প্রোগ্রাম অফিসার সুপ্রিয় ত্রিপুরা। এছাড়া সভায় জেলা মৎস্য, কৃষি, প্রাণীসম্পদ বিভাগ, কৃষি উন্নয়ন কর্পোরেশন, মৎস্য উন্নয়ন কর্পোরেশন, ইক্ষু গবেষণা ইনষ্টিটিউট, মৃত্তিকা সম্পদ ইনষ্টিটিউট, বিশ্ব খাদ্য সংস্থা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, ইউএনডিপিসহ এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা বলেন, বাংলাদেশের খাদ্য নিরাপত্তার প্রধান যোগানদাতা হলো দেশের প্রান্তিআর খাদ্য নিরাপত্তার অন্যতম উদ্দেশ্য হচ্ছে দারিদ্র্য বিমোচন। কিন্তু আমাদের কৃষক পুরনো ধারণা কৃষিতে প্রয়োগ করছেন। তাদের মধ্যে আধুনিক জ্ঞানের অভাব রয়েছে। তিনি দারিদ্র বিমোচন, কৃষির উৎপাদনশীলতা বাড়ানো, উন্নত বাজারব্যবস্থা, উন্নত কৃষি প্রযুক্তি ব্যবহারে উদ্ধুদ্ধ করতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান।

চেয়ারম্যান আরও বলেন, বিরাজমান পরিস্থিতির কারণে পার্বত্যাঞ্চলের মানুষ অনেক পিছিয়ে ছিল কিন্তু বর্তমান সরকারের অকান্ত প্রচেষ্টায় ১৯৯৭ সালে শান্তিচুক্তির ফলে পার্বত্যাঞ্চলে শান্তি ফিরে এসেছে এবং এ অঞ্চলের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর দারিদ্র বিমোচন এবং স্থায়িত্বশীল কর্মসংস্থান সৃষ্টির লক্ষে ইউএনডিপিসহ বিভিন্ন দাতা সংস্থা বিভিন্ন জনমুখী প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে অবদান রেখে চলেছে।
–হিলবিডি২৪/সম্পদনা/সিআর.

Print Friendly