রাঙামাটিতে আন্তর্জাতিক তথ্য ও জানার অধিকার দিবস পালিত

স্টাফ রিপোর্টার,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

h1

আন্তর্জাতিক তথ্য ও জানার অধিকার দিবস উপলক্ষে রোববার রাঙামাটিতে শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়।

জেলা প্রশাসন, টিআইবির সহযোগী সংগঠন সচেতন নাগরিক কমিটি (সনাক) ও  স্থানীয় উন্নয়ন সংস্থার যৌথ উদোগে আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোস্তফা জামান। বক্তব্যে দেন পরিসংখ্যান বিভাগের জেলা কার্যালয়ের উপপরিচালক ইমদাদুল হক, বিশিষ্ট শিক্ষাবিদ ড. আলোরাণী আইচ, নুরুল আবছার প্রমুখ। স্বাগত বক্তব্যে রাখেন সচেতন নাগরিক কমিটির যুগ্ন আহ্বায়ক মোহাম্মদ আলী  এবং তথ্য অধিকার আইনের উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন টিআইবির জেলা ব্যবস্থাপক  পুলক রঞ্জন পালিত।

এর আগে একটি  র‌্যালী রাঙামাটি পৌরসভা চত্বর থেকে শুরু হয়ে জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে শেষ হয়। র‌্যালীতে বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীবৃন্দ, জেলা প্রশাসক কার্যালয়ের বিভিন্ন কর্মকর্তাবৃন্দ, স্থানীয় উন্নয়ন সংস্থা সমূহ, সনাক, স্বজন, ইয়েস ও  ইয়েস ফ্রন্ডস সদস্যবৃন্দ অংশগ্রহণ নেন। দিবসটির উপলক্ষে সনাকের ইয়ুথ এন্ড এনগেজমেন্ট (ইয়েস) এর সদস্যরা  তথ্য অধিকার দিবসের তাৎপর্য সম্বলিত ধারণাপত্র বিভিন্ন ধরনের লিফলেট এবং ভাজপত্র বিতরন করেন।

h2

 আলোচনা সভায় বক্তারা বলেন, তথ্য অধিকার আইন বাস্তবায়নের মাধ্যমে দুর্নীতি প্রতিরোধ করা যায় এবং দেশের দরিদ্র জনগণ তাদের মৌলিক অধিকার প্রতিষ্ঠায় সুযোগ পায়।

সনাক সহ-সভাপতি মোহম্মদ আলী শুভেচ্ছা বক্তব্যে বলেন, তথ্য অধিকার সম্পর্কে জনগনকে জানাতে বা তথ্য প্রাপ্তির জন্য কিভাবে আবেদন করতে হবে এই ধরনের প্রচারণা সনাক  রাঙামাটিতে প্রথম শুরু করেছি এবং সনাক কার্যালয়ে তথ্য ও পরামর্শ ডেক্স এর মাধ্যমে বিভিন্ন বিষয়ে পরামর্শ প্রদান করা হচ্ছে। আশা করবো  অন্যান্য সরকারী প্রতিষ্ঠান আরও অগ্রণী ভূমিকা পালন করবে।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

Print Friendly