যে জাতি মাতৃভাষার কোন স্বীকৃতি নেই, সেই জাতির মেডিকেল কলেজ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কোন কাজে আসবে না-পিসিপি  

ডেস্ক রিপোর্ট, হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

Picture3

 স্ব:স্ব মাতৃভাষার প্রথমিক শিক্ষা নিশ্চিতসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবীতে বুধবার রাঙামাটির কতুকছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্রগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)।

সমাবেশে বক্তারা বলেছেন বক্তারা দাবি করেছেন যে জাতি মাতৃভাষার কোন স্বীকৃতি নেই, সেই জাতির মেডিকেল কলেজ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কোন কাজে আসবে না। বক্তারা প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার মান উন্নয়নের দাবি জানিয়ে মেডিকেল কলেজ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম স্থগিত রাখার দাবী জানান।

 পিসিপির জেলা শাখার তথ্য প্রচার ও প্রকাশনা সম্পাদক   নিকন চাকমার স্বাক্ষরিত এক প্রেস বার্তায় বলা হয়, ইউপিডিএফ সমর্থিত পিসিপির জেলা শাখার উদ্যোগে কতুকছড়ির বড়মহাপুরম উচ্চ বিদ্যালয় গেইটে সামনে শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবীতে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে অন্যান্যর মধ্যে বক্তব্যে রাখেন  পিসিপি জেলা শাখার সহ-সভাপতি কুনেন্টু চাকমা, হিল উইমেন্স ফেডারেশন কেন্দ্রীয় সংগঠনিক সম্পাদক রিনা চাকমা, পিসিপির জেলা সভাপতি বাবলু চাকমা। সমাবেশ  পরিচালনা করেন জেলা শাখার সাধারণ সম্পাদক অনিল চাকমা। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বাজার প্রদক্ষিণ করে পূনরায় বড় মহাপুরম গেইটে গিয়ে শেষ হয়।

সমাবেশে বক্তারা পিসিপি-র শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবী বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহব্বান জানিয়ে বলেন, যে জাতি রক্তের বিনিময়ে মাতৃ ভাষার অধিকার অর্জন করেছে সে জাতি অন্য জাতি স্বত্তাসমুহকে ভাষা-সংস্কৃতি স্বীকৃতি না দিয়ে বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বিলের মাধ্যমে বাঙালী বানিয়েছে। সরকার জাতিস্বত্তাসমুহের সাথে বার বার প্রতারণা করে যাচ্ছে। যেমনটা উন্নয়নের কথা বলে কাপ্তাই বাধের মাধ্যমে পাহাড়ি জাতিস্বত্তাসমুহের সাথে প্রতারণা করেছে। সরকার পিসিপির শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবী বাস্তবায়ন না করে পাহাড়িদের দাবীর বিপরীতে রাঙামাটিতে মেডিকেল কলেজ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চালাতে চাই।

বক্তারা সন্তু লারমার আন্দোলনের নামে ভাওতাবাজির সমালোচনা করে বলেন জেএসএস একদিকে মেডিকেল কলেজের বিরোধিতা করে অন্য দিকে ছাত্র-ছাত্রীদের ডিও লেটার প্রদান করছে। এ সব দালাল, ভাওতাবাজিদের সামাজিক বয়কট করার তারা আহব্বান জানান।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly