মাতৃভাষায় শিক্ষা চালুসহ ৫ দফা দাবিতে রাঙামাটির কতুকছড়িতে পিসিপি’র বিক্ষোভ-সমাবেশ

স্টাফ রিপোর্টার,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

111

 

মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা চালুসহ শিক্ষাসংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে বুধবার রাঙামাটির কতুকছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

ইউপিডিএফের সমর্থিত সংগঠন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের(পিসিপি) উদ্যোগে কতুকছড়ি বাজারস্থ মহাপ্র“ম উচ্চ বিদ্যালয় গেইট সংলগ্ন সমাবেশে পিসিপির জেলা শাখার সভাপতি বাবলু চাকমার সভাপতিত্বে বক্তব্যে দেন, পিসিপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক জুপিটার চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় যুগ্ম-সম্পাদক সর্বানন্দ চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক রিনা চাকমা, পিসিপির জেলা শাখার সহ-সভাপতি কুমেন্টু চাকমা ও রাঙামাটি কৃষি ইনস্টিটিউটের ছাত্র অনিল চাকমা। সমাবেশ পরিচালনা করেন পিসিপির নানিয়ারচর সভাপতি অনিল চাকমা।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ-মিছিল মহাপ্র“ম উচ্চ বিদ্যালয় গেইট সংলগ্ন এলাকা থেকে শুরু হয়ে কতুকছড়ি বাজার প্রদক্ষিণ করে আবারও সেখানে শেষ হয়।

সমাবেশে বক্তারা বলেন, সরকার আদিবাসীদের দাবি প্রত্যাখান করে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষারমান উন্নয়ন না ঘটিয়ে রাঙামাটিতে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজ চাপিয়ে দিচ্ছে।। শিক্ষার নামে পাহাড়িদের ভিটেমাটি থেকে উচ্ছেদ করার ষড়যন্ত্র বন্ধ করতে হবে। অতীতে এভাবে পাহাড়িদের জমি-জমা কেড়ে নিয়ে হাজার হাজার পাহাড়ি মানুষকে উদ্বাস্তু করা হয়েছে। আমরা আর নিজ ভিটেমাটি ছেড়ে উদ্বাস্তু হতে চাই না।

সমাবেশে সরকারের উদ্দেশ্য বক্তারা আরও বলেন, অবিলম্বে শিক্ষাসংক্রান্ত পাঁচ দফা দাবি মেনে নিতে হবে। পার্বত্য চট্টগ্রামে সব জাতিসত্তার মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা লাভের অধিকার নিশ্চিত করতে হবে। স্কুল-কলেজের পাঠ্যপুস্তকে জতিসত্তার প্রতি অবমাননাকর বক্তব্য বাদ দিতে হবে। পাহাড়ি জাতিসত্তার বীরত্বব্যঞ্জক কাহিনী ও সঠিক সংগ্রামী রাজনৈতিক ইতিহাস স্কুল-কলেজের পাঠ্যক্রমে অন্তর্ভূক্ত করতে হবে। বাংলাদেশের সব জাতিসত্তার সঠিক তথ্য সম্বলিত পরিচিতিমূলক রচনা জাতীয় শিক্ষাক্রমে অন্তর্ভূক্ত করতে হবে। পার্বত্য কোটা বাতিল করে পাহাড়িদের বিশেষ কোটা চালু করার দাবি জানান। তে হবে।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly