মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে গুইমারায় পিসিপির বিক্ষোভ

 ডেস্ক রিপোর্ট, হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

 অবিলম্বে সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে খাগড়াছড়ির গুইমারা উপজেলায় সোমবার বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

পাহাড়ি ছাত্র পরিষদ মাটিরাঙ্গা থানা শাখাদপ্তর সম্পাদক ডালিম ত্রিপুরা স্বাক্ষরিত এক প্রেস বার্তায় বলা হয়,পিসিপি’র মাটিরাঙ্গা ও গুইমারা থানা শাখার যৌথ উদ্যোগে সমাবেশে সভাপতিত্ব করেন পিসিপির গুইমারা থানা শাখার সদস্য ও সমাবেশ আয়োজক কমিটির আহ্বায়ক সমর জ্যোতি চাকমা। পাহাড়ি ছাত্র পরিষদের মাটিরাঙ্গা থানা শাখার অর্থ সম্পাদক অমল ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন গনতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার আহ্বায়ক জিকু ত্রিপুরা, পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি বিপুল চাকমা, সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমা ও পিসিপি’র গুইমারারা থানা শাখার অর্থ সম্পাদক উসাঅং মারমা। প্রেস বার্তায় অভিযোগ করা হয়, মাটিরাঙ্গা, গুইমারা সিন্দুকছড়িসহ বিভিন্ন স্থানে লোকজনকে সমাবেশে আসতে বাধা দেয় আইন-শৃংখলা বাহিনী এবং গাড়ি চলাচলেও বাধা সৃষ্টি করে। এরপরও বিক্ষোভ মিছিল ও সমাবেশে বিভিন্ন এলাকা থেকে ছাত্র-ছাত্রীসহ ৫ শতাধিক লোক অংশগ্রহণ করেন।

বক্তারা সমাবেশে আসার বাধাদানের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ বলেন, সভা-সমাবেশ ও মিছিল-মিটিং করার অধিকার একটি সংবিধান স্বীকৃত গণতান্ত্রিক অধিকার। এতে বাধা দিয়েই গণতান্ত্রিক অধিকারের উপর নগ্ন হস্তক্ষেপ করে চলেছে।

বক্তারা পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশে সংখ্যালঘু সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালু করাসহ পিসিপি’র উত্থাপিত ৫ দফা দাবিনামা মেনে নিয়ে অবিলম্বে তা বাস্তবায়নের জন্য জোর দাবি জানান।

এদিকে, গুইমারা সমাবেশে আসার পথে বাধাপ্রাপ্ত হয়ে রামগড় উপজেলার থৈচালা এলাকা থেকে একটি মিছিল বের করে পিসিপি’র রামগড় কলেজ শাখার নেতা-কর্মীরা। মিছিলটি রামগড় বাজার প্রদক্ষিণ করে সিনেমা হলের সামনে এক সংক্ষিপ্ত সমাবেশ করে। এতে পিসিপি’র রামগড় কলেজ শাখার সদস্য ভবেশ ত্রিপুরা, প্রশান্ত ত্রিপুরা ও গণতান্ত্রিক যুব ফোরামের গোলাপ ত্রিপুরা বক্তব্য রাখেন বলে প্রেস বার্তায় দাবি করা হয়েছে।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly