মহালছড়ি জ্ঞানোদয় বন বিহারে কঠিন চীবর দানোৎসব সম্পন্ন

মহালছড়ি প্রতিনিধি,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম
খাগড়াছড়ি মহালছড়ি উপজেলায় জ্ঞানোদয় বন বিহারে দানোত্তম কঠিন চীবর দানোৎসব আজ শুক্রবার(২৫ অক্টোবর) বিপুল উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে।

উল্লেখ্য, প্রায় আডাই হাজার বছর আগে ভগবান গৌতম বুদ্ধের জীবদ্দশায় মহাপূণ্যবতী বিশাখা কর্তৃক প্রবর্তিত নিয়মে ২৪ ঘন্টার মধ্যে সুতা কাটা শুরু করে কাপড় বয়ন, সেলাই ও রং করা সহ যাবতীয় কাজ সম্পন্ন করে বৌদ্ধ ভিক্ষুদের দান করা হয় বলেই একে কঠিন চীবর দান হিসেবে অভিহিত করা হয়। জুমে উৎপাদিত তুলা চড়কার মাধ্যমে সুতা বের করে বেইনের ( কোমর তাঁত) মাধ্যমে কাপড় বুনন, রং ও সেলাই করে চীবর তৈরির পর ভিক্ষু সংঘের উদ্দেশ্যে দান করা হয়ে থাকে।

এদিকে অন্যান্য বছরের ন্যায় এ বছরও অত্যন্ত উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে দানোত্তম কঠিন চীবর দান উৎসব সম্পন্ন হয়েছে। মহাপুণ্যবতী বিশাখার প্রবর্তিত নিয়ম অনুসরন করে বৃহস্পতিবার(২৪ অক্টোবর) ধর্মপ্রাণ দায়িকারা সারা রাত সুতা কেটে কাপড় বুনন শুরু করে আজ শুক্রবার সকাল ১১টায় রং ও সেলাই সম্পন্ন কের চীবর প্রস্তুত করা হয়। দুপুরেরর দিকে আনুষ্ঠানিকভাবে প্রস্তুকৃত চীবর ভিক্ষু সংঘের উদ্দেশ্যে দান করা হয়। অনুষ্ঠানে কয়েক হাজার ধর্মপ্রাণ দায়ক-দায়িকার অংশ নেন। দিনব্যাপী অনুষ্ঠানের ছিল পঞ্চশীল প্রার্থনা, চীবর দান, সংঘদান, অষ্ট পরিষ্কার দান, কল্পতরু দানসহ বিভিন্ন দানীয় সামগ্রী ভিক্ষু-সংঘের উদ্দেশ্যে দান করা হয়।
–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly