ভারত প্রত্যাগত শরণার্থী পূর্ণবাসন ও অভ্যন্তরীণ উদ্বাস্তু নির্দিষ্টকরণ প্রক্রিয়া সংক্ষিপ্ত সময়ের মধ্যে শেষ করতে ঐকমত্য

স্টাফ রিপোর্টার,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

Picture1

দীর্ঘ চার মাস পর বৃহস্পতিবার রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম উপজাতীয় শরনার্থী ও অভন্ত্যরীণ উদ্বাস্তু পুনর্বাসন ও নির্দিষ্টকরণ টাস্কফোর্সের ষষ্ঠ সভা অনুষ্ঠিত হয়েছে। সর্বশেষ গত ২৯সেপ্টেম্বর চট্টগ্রামে সার্কিট হাউসে বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থীদের পূর্ণবাসন ও অভ্যন্তরীণ উদ্বাস্তু নির্দিষ্টকরণ প্রক্রিয়া সংক্ষিপ্ত সময়ের মধ্যে শেষ করতে ঐকমত্য এবং প্রতি দুমাস অন্তর টাস্কফোর্সের নিয়মিত সভা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে ভারত প্রত্যাগত উপজাতীয় শরনার্থী পুর্নবাসন ও অভ্যন্ত উদ্ধাস্তু পুর্নবাসন বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরা সাংবাদিকদের জানিয়েছেন।

বৈঠক সুত্রে জানা গেছে, রাঙামাটি সার্কিট হাউসে দুঘন্টাব্যাপী রুদ্ধদ্বার অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন শরনার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরা। এসময় উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা উপস্থিত ছিলেন। এছাড়া বৈঠকে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান চাথোয়াই মারমা, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল্লাহ, রাঙামাটি জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন, খাগড়াছড়ি জেলা প্রশাসক মোহাম্মদ ওয়াহিদুজ্জামান, বান্দরবান জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান, ভারত প্রত্যাগত শরনার্থী কল্যাণ সমিতির নেতা সন্তোষিত চাকমা বকুলসহ অন্যান্য কর্মকর্তারা।

টাস্কফোর্স চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরা সাংবদিকের আরও জানান, আঞ্চলিক পরিষদচেয়ারম্যান সন্তু লারমা সভায় গৃহীত সিদ্ধান্ত ও অগ্রগতি নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন। তিনি বলেন, সভায় প্রতি দুই মাস অন্তর টাস্কফোর্সের নিয়মিত বৈঠক প্রত্যাগত শরনার্থীদের মামলা প্রত্যাহার, ঋণ মওকুফসহ ভূমি বিরোধ নিরসনে দ্রুত পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এছাড়াও ভারত প্রত্যাগত শরণার্থীদের পুনর্বাসনে যেসব কাজ বাকি রয়েছে সেগুলো যত দ্রুত সম্পন্নকরতে, ভূমি বিরোধ নিস্পত্তিকল্পে গঠিত পার্বত্য ভূমি কমিশনকে সচল ও কমিশনের আইন সংশোধন এবং পার্বত্য চট্টগ্রাম চুক্তির অবশিষ্ট অংশ দ্রুত বাস্তবায়ন বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন তিনি।
–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly