ব্লাস্টের উদ্যোগে রাঙামাটির আসামবস্তির খেপ্পে পাড়ায় প্রথম আইনী সচেতনতা সভা

স্টাফ রিপোর্টার,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

1

তৃণমূল পর্যায়ে আইন ও মানবাধিকার বিষয়ে প্রাথমিক ধারণা ও সচেতনতা বাড়াতে  মঙ্গলবার রাঙামাটি পৌর সভার আসামবস্তির খেপ্পে পাড়া (তংচংগ্যা পাড়া) প্রথম আইনী সচেতনতা  সভা অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) কমিউনিটি লিগ্যাল সার্র্ভিসেস (সিএলএস) প্রকল্পের অধীনে ব্লাস্টের রাঙামাটির শাখার উদ্যোগে এবং স্থ’ানীয় এনজিও হিমাওয়ান্তির আয়োজনে রাঙামাটি পৌর সভার ৫ নং ওয়ার্ডভুক্ত খেপ্পে তংচংগা পাড়ায়  প্রথম আইনী সচেতনতা  সভার  আয়োজন করা হয়। সভায় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন ব্লাষ্টের এডভোকেসি অফিসার  কনিম চাকমা, ব্লাস্টের প্যারালিগ্যাল কর্মকর্তা সুগন্ধি চাকমা, হিমাওয়ান্তির প্রজেক্ট অফিসার রতন কুমার চাকমা, এডভোকেট মিলন চাকমা, বীণা চাকমা, মেনসো চাকমা, জুমলিয়ানা পাংখো  প্রমূখ । অনুষ্ঠানে স্থানীয় কারবারী ও অধিবাসীরা বিপুল স্বতস্ফুর্ততায় এ সচেতনতা সভায় অংশ নেয় এবং তাদের অংশগ্রহণমুলক আলোচনায় স্থানীয় ভিত্তিক বিভিন্ন আইনী সমস্যার বিষয় উঠে আসে ।

 সভায় নারী শিশু নির্যাতন দমন আইন২০০০, পারিবারিক সহিংসতা (প্রতিরোধ ও সুরক্ষা )আইন ২০১০,পর্ণোগ্রাফি নিয়ন্ত্রন আইন ,২০১২ উপর ধারণা প্রদান করেন ব্লাস্টের প্যারালিগ্যাল সুগন্ধি চাকমা।

সভায় আইনী বিভিন্ন দিক তুলে ধরে এডভোকেট মিলন চাকমা বলেন, ব্লাস্ট নির্যাতিতদের জন্য তাৎক্ষনিক সেবা প্রাপ্তিতে সহায়তা দান করে যেমন-নির্যাতিত ব্যক্তিকে উদ্ধারে প্রয়োজনীয় যোগাযোগ ও উদ্ধার,আশ্রয়কেন্দ্রে প্রেরণ,প্রয়োজনীয় চিকিৎসা সহায়তা,জিডি/এজাহার দাখিলে সহায়তা,আইনজীবীদের সাথে যোগাযোগ। এছাড়া সভায়  সামাজিক প্রথাগত আইন ও  প্রচলিত আইনের আওতায় বিভিন্ন গুরুত্বপুর্ণ তথ্য উপস্থাপন ও উপস্থিত অংশগ্রহণকারীদের বিভিন্ন আইনী পরামর্শ প্রদান করেন।

2

ব্লাষ্টের এডভোকেসি অফিসার  কনিম চাকমা বলেন, ব্লাষ্ট ছাড়াও সরকারীভাবে বিনামূল্যে আইনী সহায়তা দেওয়া হয় ডিস্ট্রিক্ট লিগ্যাল এইড কমিটির মাধ্যমে তাছাড়া ইস্যুভিত্তিক সচেতনতা সভার আয়োজন ও কমিউনিটিকে বিভিন্ন আইন বিষয়ে অবহিতকরণ এর মাধ্যমে  তৃণমূল পর্যায় আইনী বিষয়ে সচেতন করা সম্ভব তাই তথ্য শিক্ষা ও যোগাযোগ অত্যন্ত জরুরী বিষয় ।

অংশগ্রহণকারীরা এ ধরনের আইনী বিষয় নিয়ে তাদের ওখানে ইতিপূর্বে কোন ধরনের সভা হয়নি বলে জানান এবং আইনী বিভিন্ন দিক তুলে ধরে তথ্য প্রদান  ও পরামর্শের জন্য  জন্য ব্লাাস্ট এবং হিমাওয়ান্তিকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, তৃণমূল পর্যায়ে আইন ও মানবাধিকার বিষয়ে প্রাথমিক ধারণা ও সচেতনতা বাড়াতে ব্লাস্ট- এর কমিউনিটি লিগ্যাল সার্র্ভিসেস (সিএলএস) প্রকল্পের অধীনে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে পাড়া ভিত্তিক দেশের প্রচলিত আইন সম্পর্কে ধারণা প্রদান ও স্থানীয়দের আইনী বিষয়ে অংশগ্রহণমূলক আলোচনা ও পরামর্শের আলোকে ৮০টি সচেতনতা সভার আয়োজন করার উদ্যোগ নিয়েছে। যা ব্লাস্টের সাথে এমওইউ করা স্থানীয় এনজিওদের মাধ্যমে বাস্তবায়িত হবে।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly