বাবুছড়ায় বিজিবি ব্যাটালিয়ন স্থাপনের প্রতিবাদ ও ক্ষতিগ্রস্থদের পূনর্বাসনের দাবীতে প্রতীকি অনশন 

খাগড়াছড়ি প্রতিবেদক, হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

Picture1

দীঘিনালার বাবুছড়া বিজিবি ব্যাটালিয়ন সদর দপ্তর নির্মাণের নামে ভূমি বেদখল বন্ধ, দখলকৃত ভূমি থেকে বিজিবি সদস্য প্রত্যাহার ও উচ্ছেদের স্বীকার ২১ পরিবারকে নিজ জমিতে পূণর্বাসনের দাবীতে মঙ্গলবার খাগড়াছড়িতে  প্রতীকি অনশন করেছে দীঘিনালা ভূমি রক্ষা কমিটি।

খাগড়াছড়ি প্রেস ক্লাবের সামনে ঘন্টাব্যাপী এই প্রতীকি অনশন পালিত হয়। এর আগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে করতে চাইলে পুলিশ বাধা দেয়। এসময় বক্তব্য রাখেন, খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান চঞ্চুমনি চাকমা, ভাইস চেয়ারম্যান রনিক ত্রিপুরা, দীঘিনালা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান চন্দ্র রঞ্জন চাকমা, দীঘিনালা ভূমি রক্ষা কমিটির আহ্বায়ক ভূমি রক্ষা কমিটির সদস্য সচিব ধর্মজ্যোতি ও সচিব পরিতোষ চাকমা এবং মিলন দেওয়ান মনাং।

সমাবেশে বক্তারা দীঘিনালা উপজেলার নির্মাণাধীন বাবুছড়া বিজিবি ব্যাটালিয়ন প্রত্যহার ও উচ্ছেদকৃত ২১ পরিবারকে নিজ ভূমিতে পূণর্বাসনের দাবী জানানো হয় এবং অনতিবিলম্বে দাবী আদায় না হলে কঠোর আন্দোলনের হুমকি দেন।

উল্লেখ্য যে, ব্যাটালিয়ন স্থাপন নিয়ে গ্রামবাসীর সাথে বিরোধের জের ধরে গত বছরের ১০ জুন সন্ধ্যায় অপ্রীতিকর ঘটনায় ৩ বিজিবি সদস্য ছাড়াও ১৩জন পাহাড়ী নারী-পুরুষ আহত হন। তখন বিজিবি‘র নিরাপত্তা পোষ্ট, রান্নাঘর ভাংচুর করা হয়। ২টি রাইফেল ক্ষতিগ্রস্থ হয়। ঘটনার পরদিন বিজিবি‘র পক্ষ হতে বেশ কয়েকজনের নাম উল্লেখ করে ২ শতাধিক ব্যক্তিকে আসামী করে মামলা দায়ের করে।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly