বাবুছড়া ঘটনার প্রতিবাদে দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসের সামনে জেপিএনকের বিক্ষোভ

ডেস্ক রিপোর্ট,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

1

দক্ষিণ কোরিয়ায় বসবাসরত পাহাড়িদের সংগঠন জুম্ম পিপল্স নেটওয়ার্ক-কোরিয়া(জেপিএনকে) বুধবার রাজধানী সিউলস্থ বাংলাদেশ দূতাবাসের সামনে বিক্ষোভ প্রদর্শন করেছে।

ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) এর কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা বিভাগের প্রধান নিরন চাকমার স্বাক্ষরিত এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে।

বিবৃতিতে জেপিএনকে-এর তথ্য ও প্রচার বিভাগের সহকারী কর্মকর্তা প্রজ্ঞাদ্বীপ চাকমা প্রেরিত ইমেইল রিলিজের কথা উল্লেখ করে বলা হয়, দীঘিনালার বাবুছাড়ায় বিজিবির ব্যাটালিয়ন ৫১ সদর দপ্তর স্থাপনের নামে ভূমি বেদখল এবং ১০ জুন যত্নমোহন কার্বারী পাড়া ও শশী মোহন কার্বারী পাড়ার বাসিন্দাদের উপর বিজিবি-পুলিশের যৌথ হামলার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে বাংলাদেশ দূতাবাসের সামনে প্রেস কনফারেন্স আয়োজনের মাধ্যমে এই বিক্ষোভ করা হয়েছে।

জেপিএনকে-এর সাধারণ সম্পাদক ছোটো চাকমার সঞ্চালনায় উক্ত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান জেপিএনকে-এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক রনেল চাকমা ননি। বক্তব্য দেন জেপিএনকে-এর সদস্য সমাপ্তি চাকমা ও সোহেল চাকমা।

 পরে জেপিএনকে-এর সহসভাপতি রত্নকীর্তি চাকমার নেতৃত্বে একটি প্রতিনিধি দল বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর লিখিত একটি প্রতিবাদ লিপি দূতাবাসের এক কর্মকর্তার কাছে হস্তান্তর করেন। প্রতিবাদ লিপিতে বিজিবি ব্যাটালিয়ন ৫১ এর জন্য অধিগ্রহণকৃত জমি পাহাড়ি মালিকদের কাছে ফেরত প্রদান, গ্রেফতারকৃত গ্রামবাসীদের বিনা শর্তে মুক্তি, আহতদের যথোপযুক্ত ক্ষতিপূরণ, মানবাধিকার লঙ্ঘনের সাথে জড়িত সকল বিজিবি ও সেনা সদস্যদের বিচার এবং পার্বত্য চট্টগ্রাম থেকে সকল অস্থায়ী সামরিক ক্যাম্প প্রত্যাহার করার উল্লেখ রয়েছে বলে বিবৃতিতে দাবি করা হয়েছে।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly