বান্দরবানে ডনবস্কো উচ্চ বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী উৎসবে শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার, হিলবিডিটোয়েন্টিাফোর ডটকম

Bandarban pic Nahid

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, পার্বত্য চট্টগ্রামের পিছিয়ে পড়া জনগোষ্ঠী ছেলে-মেয়েদের শিক্ষার প্রসারে প্রধানমন্ত্রীর আন্তরিকতার কোন অভাব নাই। শিক্ষিত জাতী ছাড়া দেশ এবং সমাজের উন্নয়ন কোন মতেই সম্ভব নয়। এ কারনে একটি ছেলেমেয়েও যেন প্রাথমিক বিদ্যালয় থেকে ছিটকে না পড়ে সেদিকে নজর রাখার জন্য তিনি সকলের প্রতি আহবান জানান।

বান্দরবানে ঐতিহ্যবাহী ডনবস্কো উচ্চ বিদ্যালয়ের ৫০ বৎসর পুর্তি (সুবর্ণ জয়ন্তী) উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

সুবর্ন জয়ন্তী উদযপিন কমিটির সভাপতি মংক্যাচিং চৌধুরীর সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, বন্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা,বান্দরবান রিজিয়ন কমান্ডর ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল নকিব আহম্মেদ চৌধুরী পিএসসি, প্রশাসক কেএম তারিকুল ইসলাম,পুলিশ সুপার দেবদাস ভট্ট্যাচার্য্য,পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলাম মোমিন,রেভাঃ বিশপ মজেজ এম কস্তা সিএসসি,বান্দরবান সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল কুদ্দুছ,পৌর মেয়র জাবেদ রেজা প্রমুখ। এসময় বান্দরবান জেলা পরিষদ সদস্য কাঞ্চনজয় তংচংগ্যা, জেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক লক্ষিপদ দাশ,বান্দরবান প্রেস ক্লাবের সভাপতি অধ্যাপক মোঃ ওসমান গনি,মাসিক নীলাচলের সম্পাদক আলহাজ্ব মোঃ ইসলাম কোম্পানী, মানবাধিকার নেত্রী ডনাইপ্রু নেলি প্রমুখ উপস্থিত ছিলেন। এর আগে রাজার মাঠ থেকে একটি শোভাযাত্রা বের করা হয় এবং বেলুন উড়িয়ে সুবর্ণ জয়ন্তীর উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী। পরে বিদ্যালয় প্রাঙ্গণে স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন, সম্মাননা প্রদান, ক্রীড়া প্রতিযোগিতা ও আদিবাসীদের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন মন্ত্রী। অনুষ্ঠান শেষে মন্ত্রী বালাঘাটা সরকারী মহিলা কলেজ পরিদর্শন করেন এবং ছাত্রী এবং শিক্ষকদের সাথে আলাপ আলোচনা করেন। এর পর একই এলাকার বিলকিছ বেগম উচ্চবিদ্যলয়ের একাডেমিক ভবনের উদ্বোধন করেন।

শিক্ষামন্ত্রী বলেন সরকার প্রতি শিক্ষা বর্ষে জানুয়ারীর প্রথম সপ্তাহ থেকে সকল শিক্ষার্থীদের হাতে বিনা মুল্যে পাঠ্যপুস্তক হাতে তুলে দিচ্ছে। প্রতিটি পরিক্ষা নির্ধারীত সময়ে শেষ করে অতি তাড়াড়াড়ি পরিক্ষার রেজাল্ট দেয়া হচ্ছে। তিনি আরো বলেন সরকার শতকরা ৪০ভাগ শিক্ষার্থীকে প্রতিমাসে উপবৃত্তি অনুদান দিচ্ছে।

তিনি বলেন বাংলাদেশে মানসম্মত শিক্ষা ব্যবস্থাই আমাদের সরকারের লক্ষ। মান সম্মত শিক্ষা ছাড়া কোন জাতীর উন্নয়ন যেমন সম্ভব নয়,তেমনি জাতীয় অগ্রগতিও সম্ভব নয়।

তিনি বিদ্যালয় সমুখের শিক্ষকদের প্রতি আহবান জানিয়ে বলেন দেশ আজ ধাপে ধাপে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। সে ভাবেই শিক্ষার্থীদের গড়ে তোলার জন্য আহবান জানান।

 মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ পার্বত্য বান্দরবানের প্রাকৃতিক সৌন্দর্যের লিলাভুমির ভুয়শি প্রসংসা করে বলেন পার্বত্য বান্দরবানের পর্যটন কে সম্প্রসারিত করতে পারলে বান্দরবানের জনগন আরো অর্থনৈতিক ভাবে লাভ বান হবে।

তিনি বলেন বাংলাদেশের স্বাধীনতার মাধ্যমে বঙ্গবন্ধু যে ম্বপ্ন দেখেছিলেন তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা বাস্তবায়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তিনি প্রধানমন্ত্রীর ২১ সালের ভিশনকে বাস্তবায়নের লক্ষে কাজ করার জন্য সকলের সহযোগীতা কামনা করেন।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly