বরকল জুরাইছড়ি নৌ-পথে লঞ্চ চলাচলে বিঘ্ন সৃষ্টি করছে কচুরীপানা

 পুলিন চাকমা, বরকল,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

kusuripana pic-01

রাঙামাটির বরকল ও জুরাইছড়ির দু- উপজেলায় নৌপথে লঞ্চ চলাচলে তীব্র বাধার সৃষ্টি করছে হ্রদের পানিতে ছড়িয়ে থাকা কচুরীপানা। বির্স্তীন এলাকা জুড়ে কচুরীপনা ছড়িয়ে থাকায় প্রতিনিয়ত লঞ্চ চলাচলে দু উপজেলার মানুষদের চরম ভাবে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

গত ১০দিন ধরে এ করুণ অবস্থা সৃষ্টি হলেও দুই উপজেলার প্রশাসন কেউ কচুরীপানা ছড়ানোর উদ্যোগ নেয়নি বলে ভুক্তভোগীদের অভিযোগ।

 জানা যায়, বরকল উপজেলার সুবলং ইউনিয়নের নতুন বাজার এলাকা ও জুরাইছড়ি উপজেলার পুরো মুখ এলাকার হ্রদের পানিতে কচুরীপানা জমাট বেধে থাকায় বড় বড় লঞ্চ ষ্টিমার গুলো কোন মতেই চলাচল করতে পারলেও ছোট ছোট ট্রলার ও স্পীড বোটগুলো একেবারে চলাচলে তীব্র বাধার সম্মুখীন হচ্ছে। এতে নির্দিষ্ট সময়ে জেলা সদরে পৌছঁতে না পারায় অনেক মূল্যবান সময় যেমনি নষ্ট হচ্ছে তেমনি অনেক গুরুত্বপূর্ন কর্মকান্ড থেকে বঞ্চিত সহ আর্থিক মানসিক ও শারিরীক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে দু উপজেলার মানুষ।

  এব্যাপারে সুবলং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তরুন জ্যোতি চাকমা দুর্ভোগের কথা স্বীকার করে বলেন- এসব কচুরীপানা অন্যত্র ছড়াতে গেলে অনেক টাকার প্রয়োজন। প্রকল্পের অর্থ ছাড়া ব্যাক্তিগত টাকা দিয়ে কচুরীপানা ছড়ানো সম্ভব নয়। আমি উপজেলা পরিষদে এ ব্যাপারে জানাবো। পরিষদ অর্থের ব্যবস্থা করে দিলে কচুরীপানা ছড়ানোর কাজ করা হবে।

 উপজেলা নির্বাহী অফিসার (অতিঃ) মোঃ সাইফুল ইসলাম জানান- কচুরীপানা সরানোর ব্যাপারে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য বলবো। আশা করি কয়েক দিনের মধ্যে সরানোর কার্যক্রম শুরু করা যাবে।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

Print Friendly