বরকলে মাস ব্যাপী   বিষয় ভিত্তিক ও চাকমা বর্ণমালা শেখার প্রশিক্ষণ

পুলিন চাকমা,বরকল ,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

barkal tonga pic

রাঙামাটির বরকল উপজেলায়  প্রাথমিক বিদ্যালয়ের মাস ব্যাপী বিষয় ভিত্তিক প্রশিক্ষণ ও চাকমা বর্ণমালা শেখার প্রশিক্ষণ কার্যক্রম গত ২২জুলাই উদ্বোধন করা হয়েছে।

 উপজেলা রির্সোচ সেন্টারে মাস ব্যাপী এ প্রশিক্ষন কোর্সের উদ্বোধন করেন বরকল উপজেলা পরিষদ চেয়ারম্যান মনি চাকমা। অনুষ্ঠানে টংগ্যার নির্বাহী পরিচালক বিপ্লব চাকমা,উপজেলা ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আলতাব হোসেন,প্রেস ক্লাব সভাপতি পুলিন চাকমা,উপজেলা প্রকল্প সমন্বয়ক মানবাশীষ চাকমা,  টংগ্যার বিভিন্ন বিভাগের কর্মকর্তা সহ বিদ্যালয়ের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

 বেসরকারী সংস্থা টংগ্যার উদ্যোগে চালু করা বিদ্যালয়ে গুলোর শিক্ষকদের নিয়ে সংস্থাটি বিষয় ভিত্তিক প্রশিক্ষণ ও চাকমা বর্ণমালা শেখার প্রশিক্ষণ কার্যক্রম আগামী ২০ আগষ্ট পর্যন্ত চলবে। উপজেলার সরকারী প্রাথমিক বিদ্যালয়ের অভিজ্ঞ শিক্ষকদের মাধ্যমে বিষয় ভিত্তিক এ প্রশিক্ষণ দেয়া হচ্ছে। চাকমা বর্ণমালা শেখার জন্য আলাদা প্রশিক্ষক নিয়োগ দেয়া হয়েছে বলে জানান টংগ্যার প্রকল্প সহায়ক সোহাগ চাকমা।

  প্রশিক্ষণে আসা রামছড়া বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক অনিল বিকাশ চাকমা,জাক্কোবাজেই বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক দীপন চাকমা ও বাঙে ভূষণছড়া বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক কাঞ্চনা চাকমা জানান, এ প্রশিক্ষনের মাধ্যমে নিজেরা যেমনি দক্ষতা অভিজ্ঞতা অর্জন করবো তেমনি ছাত্রদের ও বিষয় ভিত্তিক পাঠদানে সহায়ক হবে।

 টংগ্যার নির্বাহী পরিচালক বিপ্লব চাকমা জানান- টংগ্যা সংস্থা থেকে উপজেলার দূর্গম এলাকায় ২০টি প্রাথমিক বিদ্যালয় চালু করা হয়েছে। সংস্থার অর্থায়নে এসব বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ দিয়ে পাঠদান কার্যক্রম করা হচ্ছে। সবার জন্য শিক্ষা যেমনি নিশ্চিত করা প্রয়োজন তেমনি শিশুদের গুনগত শিক্ষা প্রদানের জন্য শিক্ষকদের দক্ষ অভিজ্ঞ করে গড়ে তুলতে বাংলা,ইংরেজি,গণিত ও সমাজ বিজ্ঞান বিষয়ে বিষয় ভিত্তিক প্রশিক্ষনের আয়োজন করা হয়েছে বলে তিনি জানান।

 উপজেলা পরিষদ চেয়ারম্যান মনিচাকমা জানান- বিষয় ভিত্তিক প্রশিক্ষণের পাশাপাশি নিজেদের মাতৃভাষা ও বর্ণমালা শেখার যে উদ্যোগ নেয়া হয়েছে তা প্রশংসার দাবী রাখে। প্রত্যেক মানুষ র্কিংবা জাতিগোষ্ঠি তার নিজস্ব মাতৃভাষায় কথা বলতে নিজস্ব বর্ণমালায় লিখতে ও শিখতে ভালোবাসে এমনকি গর্ববোধও করে বলে চেয়ারম্যান অভিমত ব্যক্ত করেন।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly