বরকলে ব্লাষ্টের উদ্যোগে ইস্যু রেইজিং এডভোকেসি সভার আয়োজন

স্টাফ রিপোর্টার,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

pics 1

বুধবার রাঙামাটির বরকল উপজেলায় আইনী সহায়তা প্রদান ও ন্যায় বিচার প্রাপ্তির ক্ষেত্রে প্রতিবন্ধকতাসমূহ” শীর্ষক ইস্যু রেইজিং এডভোকেসি সভার আয়োজন করা  হয়েছে।

 বরকল উপজেলার কনফারেন্স রুমে বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাষ্ট) রাঙামাটি ইউনিটের আয়োজনে এডভোকেসি সভায় পরিচালনা করেন ব্লাষ্ট রাঙামাটি ইউনিটের সমন্বয়কারী এডভোকেট জুয়েল দেওয়ান। অন্যান্যার মধ্যে উপস্থিত ছিলেন  বরকল উপজেলার চেয়ারম্যান মনি চাকমা, ব্লাষ্টের ঢাকা কার্যালয়ের এডভোকেসি এন্ড কমিউনিকেশন সেলের পরিচালক মাহবুবা আক্তার, বরকল উপজেলার ভাইস চেয়ারম্যান বিধান চাকমা, সদর ইউপি চেয়ারম্যান প্রভাত কুমার চাকমা, ব্লাষ্টের এডভোকেসি অফিসার ফারজানা ফাতেমাসহ ব্লাষ্ট রাঙামাটি ইউনিটের অন্যান্য কর্মকর্তা, নারী অধিকার কর্মী, এনজিও প্রতিনিধি, হেডম্যান কার্বারী, জনপ্রতিনিধি আইনজীবী সাংবাদিক ও এলাকার গণ্যমান্য ব্যক্তিরা।

সভায় অংশগৃহণমূলক ও মুক্ত আলোচনার ভিত্তিতে আয়োজিত এডভোকেসি সভায় গরীব ও অসহায় জনগণের জন্য  সরকারীভাবে বিনামূল্যে আইনগত সহায়তা দেবার যে সুযোগ রয়েছে সে সর্ম্পকে অবহিত করা হয় এবং সরকারী ভাবে বিনামূল্যে আইনগত সহায়তা গ্রহণে জনগণকে উদ্বুদ্ধ করা হয়। সাধারণ জনগণের ন্যায় বিচার প্রাপ্তির ক্ষেত্রে বিশেষ করে বরকল উপজেলার মত দুর্গম প্রতিকুল জায়গায় যে সকল প্রতিবন্ধকতা বিশেষ করে স্থানীয় বিচার ব্যবস্থাগুলো যেমন-গ্রাম আদালত , সালিশি পরিষদ এর মাধ্যমে বিচার পেতে প্রতিবন্ধকতা গুলো  চিহ্নিত করা এবং স্থানীয় পর্যায়ে আইনী সহায়তা সহজ প্রাপ্য করার ক্ষেত্র নির্ণয় করা।

এছাড়া সভায় মুক্ত  আলোচনায় ইস্যুভিত্তিক আলোচনার মধ্যে পার্বত্য চট্টগ্রামে বিশেষ করে আদিবাসী সমাজে সম্পত্তিতে নারীদের অধিকার, বিবাহ রেজিস্ট্রি সংক্রান্ত ইস্যুগুলো, আদিবাসী বিচার ব্যবস্থায় ঐতিহ্যগত সামাজিক প্রথার অবদান-এর  প্রভাব   বিশেষ ভাবে চিহ্নিত করা হয় এবং বিভিন্ন চিহ্নিত সমস্যার ইতিবাচক পরিবর্তনে পলিসি লেভেলে আরও কিভাবে এডভোকেসি করা যায় তার উপর গঠনমূলক আলোচনা করা হয়। এছাড়া নারী অধিকার রক্ষার আইন পলিসিগুলো রয়েছে  তা কতটুকু প্রয়োগ হচ্ছে এক্ষেত্রে  কি করণীয় এবং এ ক্ষেত্রে বৈষম্যগুলো নির্ণয় করা।

 –হিলবিডি২৪/সিআর.

Print Friendly