বরকলে পার্বত্য মহিলা সমিতি, যুব সমিতি ও পিসিপির সম্মেলন সম্পন্ন

 বরকল প্রতিনিধি,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

mohi

পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি, পাহাড়ী ছাত্র পরিষদ(পিসিপি) ও পার্বত্য যুব সমিতির বরকল উপজেলা শাখার সন্মেলন শনিবার সম্পন্ন হয়েছে।

পার্বত্য চুক্তি বাস্তবায়ন নিয়ে বর্তমান সরকার সময় কালক্ষেপন করে যাচ্ছেন বলে অভিযোগ করে সন্মেলনে বক্তারা  বলেন, পার্বত্য চুক্তি বাস্তবায়নের প্রতিশ্রুতি দিলেও তা বাস্তবায়ন না করে বরংসো চুক্তিকে নসাৎ করার নানা ষড়যন্ত্র করা হচ্ছে। এ ষড়যন্ত্রকে প্রতিহত করে চুক্তি বাস্তবায়ন ও আগামী দিনের অসহযোগ আন্দোলন জোরদার করতে ছাত্র-যুব ও নারী সমাজকে এগিয়ে আসার আহবান জানান।

বরকল মাল্টিপারপাস কমিউনিটি সেন্টারের আয়োজিত দিন ব্যাপী যৌথ সন্মেলনে পার্বত্য মহিলা সমিতির উপজেলা শাখার সভাপতি পূর্ণাদেবী চাকমার সভাপতিত্বে প্রধান অথিতি ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির উপজেলা শাখার সভাপতি উৎপল চাকমা। বক্তব্যে দেন পার্বত্য মহিলা সমিতির জেলা শাখার সহসাধারণ সম্পাদক জোনাকি চাকমা, পার্বত্য যুব সমিতির জেলা শাখার সাধারন সম্পাদক তাপস চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সহসভাপতি রিপেশ চাকমা,পাহাড়ি ছাত্র পরিষদ জেলা শাখার সাধারণ সম্পাদক রিন্টু চাকমা ,জনসংহতি সমিতির উপজেলা শাখার সহসভাপতি শ্যামরতন চাকমা, সাংগঠনিক সম্পাদক বিধান চাকমা, জনসংহতি সমিতির ছাত্র ও যুব বিষয়ক উপজেলা শাখার সাধারন সম্পাদক সমর বিকাশ চাকমা, পার্বত্য মহিলা সমিতির উপজেলা শাখার সহ-সাধারণ সম্পাদক শকুন্তলা চাকমা, যুব নেতা বিশ্বজয় চাকমা ও ছাত্র নেতা নিউটন চাকমা। সম্মেলনে থানা মহিলা সমিতি যুব সমিতি ও পাহাড়ি ছাত্র পরিষদের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

 সম্মেলন শেষে নব গঠিত থানা থানা মহিলা সমিতিতে শকুন্তলা চাকমাকে সভাপতি সুচরিতা চাকমাকে সম্পাদক ও সুচরিতা চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। নব গঠিত কমিটিতে শপথবাক্য পাঠ করান জেলা মহিলা সমিতির সহসাধারণ সম্পাদক জোনাকি চাকমা। নব গঠিত থানা যুব সমিতিতে যামানি চাকমাকে সভাপতি মানসপ্রিয় চাকমাকে সাধারন সম্পাদক ও নিউটন চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠিত হয়। নব কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করান জেলা যুব সমিতির সাধারণ সম্পাদক তাপস চাকমা।

 নব গঠিত থানা পাহাড়ি ছাত্র পরিষদে ইতিময় চাকমাকে সভাপতি পুলিন চাকমাকে সম্পাদক ও লক্ষী মোহন চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ১৭ সদস্য বিশিষ্ট কমিটি গঠিত হয়। নব গঠিত কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করান পাহাড়ি ছািত্র পরিষদ কেন্দ্রীয কমিটির সহ সভাপতি রিপেশ চাকমা।

গত ৭জানুয়ারী স্বরাস্ট্র মন্ত্রণালয়ের বৈঠকে পার্বত্য চট্টগ্রামকে নিয়ে যে সিদ্বান্ত গ্রহন করা হয়েছে তার প্রতিবাদ ও নিন্দা জানিয়ে সন্মেলনে বক্তারা বলেন, সরকার পার্বত্য চুক্তিকে লংঘন করে পাহাড়ি বিদ্বেষী  ও নগ্ন সাম্প্রদায়িক আচরণের বহিপ্রকাশ ঘটিয়েছেন। সরকারকে এ হীন আচরন পবির্তন করে পার্বত্য চুক্তি যথাযথ বাস্তবায়নে এগিয়ে আসার আহবান জানান বক্তারা।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly