৫ জানুয়ারীর মধ্যে বগাছড়িতে আনারস ও সেগুন গাছের চারা ক্ষতিগ্রস্থ বাঙালীদের ক্ষতিপূরণ ও দোষীদের গ্রেফতার না করলে কঠোর কর্মসূচি

ডেস্ক রিপোর্ট,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

hill6বগাছড়িতে আনারস বাগান ও সেগুন গাছের চারা ক্ষতিগ্রস্থ কৃষকদের যথাযথ ক্ষতিপূরণ,বাঙ্গালীদের বেদখলকৃত ভূমি উদ্ধার  এবং ১৪ মাইল এলাকায় অতি সম্প্রতি বাঙ্গালীদের জমি দখল পূর্বক অবৈধ স্থাপনা উচ্ছেদ ও গ্রেফতারকৃত বাঙ্গালীদের নিঃশর্ত মুক্তিসহ ৬ দফা দাবি জানিয়েছে নানিয়ারচর বাঙালী ভূমি উদ্ধার আন্দোলন পরিষদ।

আগামী ৫ জানুয়ারীর মধ্যে এসব দাবী মানা না হলে ৬ জানুয়ারী বগাছড়িতে বিক্ষোভ সমাবেশ করা হবে। উক্ত সমাবেশ থেকে কঠোর আন্দোলন কর্মসূচীর ঘোষানা দেয়া হবে।

বৃহস্পতিবার নানিয়ারচর বাঙালী ভূমি উদ্ধার আন্দোলন পরিষদের আহ্বায়ক মিজানুর রহমান মিজানের পাঠানো এক প্রেস বার্তায় এ কথা বলা হয়েছে।

প্রেস বার্তায় নানিয়ারচরে বগাছড়িতে বাঙালীদের আনারস বাগান ও সেগুনের চারা কেটে দেয়ার প্রতিবাদে ৭২ ঘন্টার হরতাল শেষে বগাছড়িতে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন নানিয়ারচর বাঙালী ভূমি আন্দোলন পরিষদ বগাছড়ি শাখার সভাপতি ও সাবেক ইউপি মেম্বার ফুল মিয়া। সভায় পরিষদের আহবায়ক মিজানুর রহমানসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রেস বাতায় আরও বলা হয়, সভায় ৬ দফা দাবি মধ্যে অন্যান্য হল,২২ একর ফলন্ত আনারস বাগান এবং ২৪ হাজার সেগুন গাছ কর্তনকারীদের অবিলম্বে গ্রেফতার করে দ্রুত আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা, ১৪ মাইল এলাকায় জনগণের নিরাপত্তার স্বার্থে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর ক্যাম্প স্থাপন, সেনাবাহিনীর বিশেষ অভিযানের মাধ্যমে পাহাড়ী সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ পূর্বক অস্ত্র উদ্ধার অভিযান পরিচালনা করা।

প্রসঙ্গত উল্লেখ্য,নানিয়ারচরে বুড়িঘাট ইউনিয়নের ১৪ মাইলস্থ বগাছড়ির সুরিদাশ পাড়া এলাকায় আনারস বাগান ও সেগুন গাছের চারা কেটে দেয়াকে কেন্দ্র করে গত ১৬ ডিসেম্বর সুরিদাস পাড়া, নবীন পাড়া ও বগাছড়ির পাহাড়ী গ্রামে অগ্নিসংযোগ করা হয়। এতে তিনটি গ্রামের ৬১ টি বসতঘর ও দোকান আগুনে পুড়ে যায়। এ ঘটনায় জেলা প্রশাসন থেকে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট সাইফ উদ্দীন আহম্মদকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি সরকারী তদন্ত কমিটি গঠিত হয়। এছাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান শক্তিমান চাকমাকে প্রধান করে ১২ সদস্যর একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

–হিলবিডি২৪/সম্পাদক/সিআর.

Print Friendly