ফেব্রুয়ারী-মার্চেই বরকলে বিদ্যুৎ সংযোগঃ আগামী সপ্তাহ থেকে শুরু হচ্ছে বরকলে বিদ্যুৎ লাইন সংযোগের কাজ

পুলিন চাকমা,বরকল,হিলবিডিটোয়েন্টিপোর ডটকম

barkal upazila pic-01

রাঙামাটির বরকল উপজেলাবাসীর দীর্ঘ দিনের দাবি ও কাংখিত স্বপ্ন বিদ্যূৎ সংযোগ অবশেষে আগামী বছরের ফের্রুয়ারী অথবা মার্চের মধ্যে পূরন হচ্ছে। এ লক্ষে আগামী সপ্তাহ থেকে শুরু হচ্ছে জুরাইছড়ি হয়ে বরকল উপজেলা সদরে বিদ্যুৎ লাইন সংযোগের কাজ। দীর্ঘ সময় ধরে অন্ধকারাচ্ছন্ন উপজেলাকে আলোকিত করতে ইতোমধ্যেই টেন্ডারসহ কার্যক্রমের সমস্ত প্রস্তুতি শেষ হয়েছে। জুরাইছড়ি উপজেলা থেকে বরকল উপজেলা সদরের ১০ কিলোমিটার পর্যন্ত বিদ্যুৎ লাইন সংযোগের কাজ শুরু করেছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)।

এদিকে বিদ্যুৎ লাইন সংযোগের কাজ কবে নাগাদ শেষ হবে নির্দিষ্টভাবে বলা না গেলেও আগামী বছরের ফেব্রুয়ারী কিংবা মার্চ মাসের মধ্যে বরকল উপজেলা সদরকে কাপ্তাই জল বিদ্যুতের আওতায় আনা সম্ভব হবে বলে আশা করছেন বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে,২০০৫ সালে বিলাইছড়ি জুরাইছড়ি ও বরকল এ তিন উপজেলাকে কাপ্তাই জল বিদ্যুতের আওতায় আনার জন্য একটি প্রকল্প হাতে নেয় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়। ওই সময়ে  বিদ্যুৎ প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ২০কোটি টাকা। প্রকল্পের কয়েক দফায় ১৪ কোটি টাকার টেন্ডার দিয়ে কাপ্তাই হয়ে বিলাইছড়ি ও জুরাইছড়ির দু উপজেলা সদরে বিদ্যুৎ লাইন সংযোগের কাজ প্রাথমিকভাবে শেষ করা হলেও কিন্তু প্রকল্পের অর্থ বরাদ্দ না থাকায় থেমে যায় বরকল উপজেলার বিদ্যুৎ লাইন সংযোগের কাজ। প্রায় ১০ বছর ধরে এ পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ঐ প্রকল্পের কাজ বন্ধ থাকার পর বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) আওতায় গত বছর দুবার টেন্ডার আহবানের পর একটি ঠিকাদারী প্রতিষ্ঠান বিদ্যুৎ সংযোগের কাজটি পায়। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) তত্ত্বাবধানে ঠিকাদারী প্রতিষ্ঠানটি জুরাইছড়ি হয়ে বরকল উপজেলা সদর পর্যন্ত ১০ কিলোমিটার বিদ্যুৎ লাইন সংযোগের কাজ আগামী সপ্তাহ থেকে শুরু করছে। ইতোমধ্যে  টেন্ডারসহ সমস্ত কার্যক্রমের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বিদ্যুৎ সংযোগের খুটিঁ ও তার সংযোগ স্থলে নেয়া হচ্ছে বলে বিদ্যুৎ উন্নয়ন র্বোড (পিডিবির) সূত্রে জানা গেছে।

  উপজেলায় দীর্ঘ সময় ধরে বিদ্যুতের আলো না থাকায় রাতে চাঁেদর আলো আর কেরোসিনের নিবু নিবু আলোর উপর নির্ভরশীল ছিল এ উপজেলার মানুষদের জীবনধারা। অতীতের সেসব দূঃখ কষ্টের কথা ভুলে যাওয়ার এখন সময় এসেছে । দীর্ঘ দিনের সেই পুঞ্জিভূত দুঃখ বেদনা দূরীভূত করে কাংঙ্খিত স্বপ্ন পূরণে এগিয়ে চলেছে এ উপজেলার মানুষ। আগামী সপ্তাহ থেকে জুরাইছড়ি উপজেলা থেকে বরকল উপজেলার উদ্দেশে যাত্রা শুরু করবে বিদ্যুতের লাইন সংযোগের কাজ। বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এ কাজ শুরুর মধ্যে দিয়ে দীর্ঘ দিনের কাংঙ্খিত স্বপ্ন যেমনি পূরণ করবে তেমনি কাংঙ্খিত বিদ্যুতের আলোয় অন্ধকারাচ্ছন্ন উপজেলাকে আলোকিত করে বদলে দেবে তাদের জীবনধারা এমনটা মনে করছে বরকল উপজেলার মানুষ।

 বিদ্যুৎ লাইন সংযোগকারী ঠিকাদার মোঃ এয়াররসুল জানান, বিদ্যুৎ সংযোগ লাইনের খুটিঁ তার ও প্রয়োজনীয় মালামাল নেয়া হচ্ছে। আগামী সপ্তাহের মধ্যে কাজ শুরু করা হবে।

  এ ব্যাপারে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী অতিক্রম চাকমা জানান,দীর্ঘ সময় ধরে জুরাইছড়ি হয়ে বরকল উপজেলা সদরের বিদ্যুৎ লাইন সংযোগের কাজটি বন্ধ থাকার পর নতুন করে সংযোগের কাজটি শুরু করা হচ্ছে। এতিমধ্যেই টেন্ডার সহ সকল কার্যক্রমের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে কাজ শুরু করা হবে। কবে নাগাদ এ কার্যক্রম শেষ করা হবে জানতে চাইলে তিনি বলেন কাজের অনুকুল পরিবেশ থাকলে যতদ্রুত সম্ভব সংযোগ কাজ শেষ করা হবে।

 উপজেলা পরিষদ চেয়ারম্যান মনি চাকমা জানান,  মঙ্গলবার বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রতিনিধি দল তার সাথে সাক্ষাত করে জুরাইছড়ি হয়ে বরকল সদরে বিদ্যুৎ লাইন সংযোগের কাজ কয়েক দিনের মধ্যে শুরু করার বিষয়টি জানিয়েছেন। এ ব্যাপারে পিডিবির প্রতিনিধি দলকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন বলেও জানান উপজেলা পরিষদ চেয়ারম্যান।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly