প্রশ্নপত্র ফাঁস রোধের দাবিতে রাঙামাটিতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের শিক্ষারমন্ত্রীর বরাবারে স্মারকলিপি পেশ

ডেস্ক রিপোর্ট, হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

আসন্ন এসএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে কার্যকর ব্যবস্থা ও জড়িতদের শাস্তির দাবিতে বুধবারজেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রীর বরাবরে স্বারকলিপি দিয়েছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট রাঙামাটি জেলা শাখা।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলা শাখার সাধারণ সম্পাদক জয় কুমার চাকমা পাঠানো প্রেস বার্তায় বলা হয়, সংগঠনের কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে ছাত্র ফ্রন্টেরনেতা কলিন চাকমা এবং জয় কুমার চাকমার নেতৃত্বে একটি প্রতিনিধি দল বুধবার জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের বরাবরে একটি স্মারকলিপি পেশ করেন।

স্মারক লিপিতে বলা হয়, বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে জীবনের নিরাপত্তাহীনতা ও গণতান্ত্রিক অধিকারহীনতায় জনগণকে দিনাতিপাত করতে হচ্ছে। এতে অন্যান্য শ্রেণী পেশার মানুষের মতোই ক্ষতিগ্রস্ত হচ্ছে আমাদের ছাত্রসমাজ। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা প্রায় বন্ধ হওয়ার উপক্রম। এ ক্ষতি আমাদের সামনে দৃশ্যমান। এর পাশাপাশি আরেক ধরনের ভয়াবহ ক্ষতির শিকার হচ্ছে শিক্ষার্থীরা। প্রশ্ন ফাঁস হলো সেই সামাজিক ব্যাধি যা শিক্ষার্থী-সাধারণ মানুষের মধ্যে নৈতিকতার নূন্যতম মানকেও ধ্বংস করে দিচ্ছে। যার ফলে প্রতিনিয়ত মনুষ্যত্ব-বিবেকের মৃত্যু ঘটে চলছে।

স্মারক লিপিতে অভিযোগ করে বলা হয়, গত কয়েক বছরে প্রাথমিক সমাপনী পরীক্ষা থেকে শুরু করে সকল পাবলিক পরীক্ষায় ধারাবাহিকভাবে প্রশ্ন ফাঁস হয়েছে। ২০১৩ সালে এসএসসি পরীক্ষায় বাংলা ২য় পত্র, গণিত, ইংরেজী ২য় পত্রসহ বেশ কয়েকটি বিষয়ের প্রশ্নপত্র ফাঁস হয়েছে। (১৩ ফেব্রুয়ারি’১৩ সমকাল) একইভাবে ২০১৪ সালের এসএসসি,এইচএসসি, জেএসসি পরীক্ষাগুলোর সকল প্রশ্নপত্র এবং প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার বাংলা, ইংরেজি ও গণিতের প্রশ্নপত্র ফাঁস হয়েছে। ফেসবুক আরপাড়া-মহল্লার ফটোকপির দোকানে প্রশ্নপত্র পাওয়ার খবর বেড়িয়েছিল সংবাদ মাধ্যম গুলোতে। সে সময় এর বিরুদ্ধে বিভিন্ন মহল থেকে প্রতিবাদ হলেও সরকারের তরফ থেকে ঘটনা স্বীকার করা হয়নি, যা ছিল অত্যন্ত দুঃখজনক। ফলে ঘটনার সাথে জড়িত ব্যক্তিবর্গ, প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক কোনো ব্যবস্থা নেয়া হয় নি। এ কারণে আসন্ন এসএসসি পরীক্ষাতেও প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটার আশঙ্কা থেকে যাচ্ছে।

স্মারক লিপিতে আগামী ২ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষায় যেন কোনো ভাবেই প্রশ্নফাঁসের মতো ন্যাক্কার জনক ঘটনা না ঘটে সে ব্যাপারে এখন থেকেই সর্বস্তরে মতামত তৈরি করার দাবি জানানো হয়েছে।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly