প্রবাসী কল্যাণ ব্যাংকের রাঙামাটিতে নতুন শাখা উদ্বোধন

স্টাফ রিপোর্টার, হিলবিডিটোয়েন্টিফোর ডটকম 

2hillbd24.com

কর্মসংস্থানের উদ্দেশ্য বিদেশে গমনেচ্ছু বাংলাদেশি বেকার যুবকদের ঋণ, প্রবাসীদের রেমিট্যান্স সংগ্রহের সহায়তার লক্ষে প্রতিষ্ঠিত প্রবাসী কল্যাণ ব্যাংকের রাঙামাটির নতুন শাখা মঙ্গলবার উদ্বোধন করা হয়েছে। ব্যাংকের উদ্বোধক ও প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা হোসেন তওফিক ইমাম(এইচটি ইমাম)।

উদ্বোধনকালে তিনি বলেন, দেশ স্বাধীন করার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই দেশের জনসংখ্যাকে জনশক্তিতে পরিনত করার যে স্বপ্ন দেখেছেন বর্তমানে তাঁরই সূযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃঢ় প্রসারী পরিকল্পনার মাধ্যমে সেই স্বপ্ন আজ বাস্তবে পরিনত হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের ৯০ লক্ষ লোকজন অভিবাসী হিসেবে প্রতিবছর বিপুল পরিমানে বৈদেশিক মুদ্রা অর্জনে সহায়তা করছে। সরকারী উদ্যোগে এখন দক্ষ জনশক্তি সৃষ্টি করে অত্যন্ত কম খরচে বিদেশে প্রেরন করা হচ্ছে।সরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে প্রতিবছর বাংলাদেশে ১ লক্ষ দক্ষ জনশক্তি সৃষ্টি করা হচ্ছে।

3hillbd24.com

তিনি আরও বলেন,পার্বত্য চট্টগ্রাম অঞ্চল হচ্ছে দেশের মধ্যে সবচেয়ে একটি অপার সম্ভাবনাময় এলাকা। এ অঞ্চলের সৎ ও কর্মঠ জনগোষ্ঠীকে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলার জন্য সরকার বিভিন্ন পরিকল্পনা গ্রহন করেছে। পাশাপাশি পার্বত্যাঞ্চলের পিছিয়ে পড়া জনগোষ্ঠীদের সামনে এগিয়ে নিয়ে সকল জনগোষ্ঠীর মধ্যে সমতা আনার লক্ষে সরকার বিভিন্ন উন্নয়নমুখী পদক্ষেপ গ্রহন করেছে। এখানকার উপজাতীয় শিক্ষিত ছেলে-মেয়েরা যাতে বিসিএসসহ  বিভিন্ন ক্যাডারে বেশী করে চাকুরী পায় সে জন্য কোটা পদ্ধতির প্রবর্তন করেছে।

জেলা প্রশাসন সন্মেলন কক্ষে ব্যাংকটির উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রবাসী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সি এম কয়েস সামি। বিশেষ অতিথির ব্ক্তব্য দেন প্রবাসী কল্যাণ ব্যাংকের চেয়ারম্যান ও পানি সম্পদ মন্ত্রনালয়ের সচিব ড. জাফর আহমেদ খান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের সচিব ড. খোন্দকার শওকত হোসেন, জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল, সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার। অনুষ্ঠানে প্রধান অতিথি কেক কেটে ব্যাংকটির আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

1hillbd24.com

প্রধান অতিথির বক্তব্যে এইচটি ইমাম বলেন, বিএনপি এমন একটি যন্ত্রের সৃষ্টি করেছে যে যন্ত্রে অনবরত মিথ্যারের কথা বলছে। আর মিথ্যাচারের মাধ্যমে বিএনপি বর্তমান সরকারকে একটি ব্যর্থ সরকার হিসেবে অপপ্রচার চালাচ্ছে। সরকারের উন্নয়ন মূখী কর্মসূচীকে মিথ্যাচারের মাধ্যমে অপপ্রচার চালাচ্ছে। জনগন এই সব মিথ্যাচারকে প্রশ্রয় দিচ্ছে না বলেই জনগনের রায় নিয়েই সরকার নতুন মেয়াদে দেশ পরিচালনা করছেন।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা বলেন,স্বল্পতম ব্যয়ে দ্রুততম সময়ে প্রযুক্তি ও বিজ্ঞান নির্ভর একটি সমৃদ্ধশালী সোনার বাংলাদেশ গড়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে রুপকল্প ২০২১ বিনির্মানের দিকে এগিয়ে যাচ্ছে। শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ, তথ্য প্রযুক্তির উন্নয়নে সাধিত হয়েছে ব্যাপক অগ্রগতি, খাদ্য সংকটের কবলে থাকা বাংলাদেশ এখন খাদ্যে উদ্বৃত্ত।
–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly