প্রধানমন্ত্রীর পর এবার সাজেক সফরে আসছেন রাষ্ট্রপতি

জাহাঙ্গীর আলম রাজু সাজেক থেকে ফিরে

s-1hillbd24.com

প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র সফরের এক বছর পর আগামী ১২ ফেব্রুয়ারী দুর্গম পাহাড়ী জনপদ সাজেক সফরে আসছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। গত বছরের ২৩ ফেব্রুয়ারী (শনিবার) সাজেক সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সফরের পর শুরু হয় সাজেকবাসীর ভাগ্য বদলের পদযাত্রা। নানা প্রকার উন্নয়ন কর্মকান্ডের মাধ্যমে মাত্র এক বছরের ব্যবধানে সাজেকের চিত্র পাল্টে দিয়েছেন বাংলাদেশ সেনা বাহিনী। দৃষ্টি নন্দন পর্যটন কেন্দ্র গড়ে  তোলার সুবাদে সাজেকবাসীর জীবনে লেগেছে পরিবর্তনের ছোয়া।

সাকেকবাসীর শিক্ষা,স্বাস্থ্য, যোগাযোগ ব্যবস্থা, নিত্য প্রয়োজনীয় পানীয় জলের ব্যবস্থা ও পর্যটন বান্দব বসতবাড়ি নির্মাণের মাধ্যমে ইতোমধ্যে অবহেলীত এই জনপদে বসবাসরত মানুষের পরিচ্ছন্ন জীবন যাপন নিশ্চিত করেছে সেনাবাহিনী। চলমান রয়েছে আরও অনেক উন্নয়ন প্রকল্পের কার্যক্রম। এমতাবস্থায় রাষ্ট্রপতির আগমনকে ঘিরে সাজেকবাসীর মাঝে বইছে উৎসব মুখর পরিবেশ। রাষ্ট্রপতি আসছেন তাই আনন্দে আত্নাহারা সাজেকের মানুষ।

এদিকে রাষ্ট্রপতির সফর সূচী সফল করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে সেনাবাহিনী ও বিজিবি। বর্ণিল সাজে সাজানো হচ্ছে সাজেকের বিভিন্ন স্থাপনা।

s-3hillbd24.com

এ ক্ষেত্রে বাদ পড়েনি সাজেক রুইলুই পাড়ার লুসাই ও ত্রিপুরা সম্প্রদায়ের বসতবাড়িও।  লাল আর সবুজ রং এর আবরনে সাজানো হচ্ছে প্রতিটি বসতবাড়ি। রাষ্ট্রপতির নিকট সাজেককে নান্দনিক ও দৃষ্টিনন্দন পাহাড়ী জনপদ হিসেবে উপস্থাপন করতে রাত দিন সমভাবে কাজ করছেন সেনাবাহিনী ও বিজিবি’র সদস্যরা। বাঁশ ও গাছের সংমিশ্রনে নান্দনিক কারুকাজে তৈরী করা হচ্ছে দৃষ্টিনন্দন তোরণ। নাম প্রকাশে অনিচ্ছুক এক সেনা সদস্য জানান, রাষ্ট্রপতি আসছেন তাই কষ্ট হলেও কাজ করতে ভাল লাগছে।

সাজেক রুইলুই মৌজার হেডম্যান লাল থাংয়া লুসাই জানান, প্রধানমন্ত্রীর পর এবার আমাদের দেখতে আসছেন রাষ্ট্রপতি। তাই  রাষ্ট্রপতিকে বরন করে নিতে সাজেকের মানুষ গভীর আগ্রহে অপেক্ষা করছেন বলে জানান তিনি। রাষ্ট্রপতির আগমন উপলক্ষে গৃহীত কর্মসূচী বাস্তবায়নের দায়িত্বে নিয়োজিত সেনাবাহিনী ও বিজিবি সদস্যদের অগ্রগতি তদারকি করতে ৫ ফেব্রুয়ারী সাজেক পরিদর্শন করেন চট্টগাম অঞ্চলের এরিয়া কমান্ডার ২৪ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল সাব্বির আহাম্মদ এনডিসি,পিএসসি ও খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামশুল ইসলাম পিএসসি। পরিদর্শনকালে তারা স্থানীয় জনপ্রতিনিধি ও হেডম্যান কারবারীদের পাশাপাশি রাষ্ট্রপতির আগমন উপলক্ষে গৃহীত কর্মসূচী বাস্তবায়নের দায়িত্বে নিয়োজি সেনা কর্মকর্তাদের সাথে কথা বলেন।

s-2hillbd24.com

এ বিষয়ে  দীঘিনালা জোন অধিনায়ক লেঃ কর্ণেল লোকমান আলী জানান, আগামী ১২ ফেব্রুয়ারী মহামান্য রাষ্ট্রপতি সাজেক সফর করবেন। তাই রাষ্ট্রপতির সফর সূচী সফল করতে পুরোদমে চলছে প্রস্তুতি বাস্তবায়নের কাজ। বর্ণিল সাজে সাজেককে সাজানোর পাশাপাশি বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানাতে সাজেকবাসীর পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা হয়েছে বলে জানান তিনি।

সাজেক সফরকালে রাষ্ট্রপতি আব্দুল হামিদ সেনাবাহিনীর অর্থায়নে বাস্তবায়িত ও বাস্তবায়নাধীন বিভিন্ন উন্নয়ন প্রকল্প পরিদর্শন করবেন এবং সাজেকবাসীর সাথে মতবিনিময় করবেন বলে জানা গেছে।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly