প্রথাগত বিচারে যুব সমাজকে সম্পৃক্ত করতে হবে — চাকমা রাজা

স্টাফ রিপোর্টার,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

Himaowanti Pic 2
চাকমা সার্কেল চীফ ব্যারিষ্টার দেবাশীষ রায় বলেছেন, সমাজের উন্নয়নমূলক কাজে ও প্রথাগত সালিশ বা বিচারে ক্ষেত্রে যুব সমাজকে সম্পৃক্ত করতে হবে। এমনকি সমাজে কোন গুরুত্বপুর্ন সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে মৌজা প্রধান, গ্রাম প্রধানদেরও অবশ্যই যুব সমাজের কাছ থেকে মতামত নেয়া প্রয়োজন।

বুধবার রাঙামাটিতে স্থানীয় উন্নয়ন সংস্থা হিমাওয়ান্তির উদ্যোগে গ্রীন হিলের সম্মেলন কক্ষে উপজেলা পর্যায়ে ইয়থ পিস দল নেটওয়ার্ক গঠন সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চাকমা রাজা আরও বলেন, দেশের জাতীয় ও আঞ্চলিক পর্যায়ের রাজনীতির দলের স্রোতে পড়ে দেশের যুব সমাজ সঠিক পথ অনুসরণ করতে বিভ্রান্তি হচ্ছে। যুব সমাজ তাদের দায়িত্ব কর্তব্য ভুলে গিয়ে দলের স্বার্থের কথা বিবেচনা করে দুর্নীতিসহ বিভিন্ন অন্যায়ে প্রশ্রয় নিচ্ছে। তিনি এসব অন্যায়-অবিচার বর্জন এবং তার প্রতিবাদ করে দেশকে গণতান্ত্রিক ও সমাজকে সুশৃঙ্খল করতে হলে যুব সমাজকে ভুমিকার রাখার আহ্বান জানান।

হিমাওয়ান্তির নির্বাহী পরিচালক টুকু তালুকদারের সভাপতিত্বে সভায় অন্যানর মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মংসানু চৌধুরী, গ্রীণ হিলের কর্মকর্তা যতন কুমার দেওয়ান, নারী হেডম্যান(গ্রাম প্রধান) কাবেরী রায়।

উলে¬খ্য,হিমাওয়ান্তি-ইউএনডিপি-সিএইচটিডিএফের অর্থায়নে ইয়থ এম্পাওয়ারিং সলুশন প্রজেক্টের আওতায় জেলার রাঙামাটি সদর, বিলাইছড়ি এবং কাউখালী উপজেলার যুবক-যুবতিদের মানবাধিকার ও ন্যায় বিচার প্রতিষ্ঠার সচেতনতা সৃষ্টি করতে কাজ করছে।
–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly