পার্বত্য জনগোষ্ঠীর আর্থ সামাজিক উন্নয়নে কল্যাণমুখী উন্নয়নমূলক কাজ করতে হবে–নিখিল কুমার চাকমা

স্টাফ রিপোর্টার, হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

Workshop Picture-30-11-14-01

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা বলেছেন, পার্বত্য চট্টগ্রামের সকল জনগোষ্ঠীর ভাগ্য উন্নয়নে আর্থ সামাজিক উন্নয়নমূলক কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক, অর্থনৈতিকসহ বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম গ্রহণ করতে হবে।

রোববার রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সম্মেলনকক্ষে প্রকল্প প্রস্তাব তৈরি এবং প্রকল্প চিহ্নিতকরণ বিষয়ক দুদিনের কর্মশালার উদ্বোধনী বক্তব্যে তিনি একথা বলেন।

ইউএনডিপি-সিএইচটিডিএফ ও রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সহযোগিতায় কর্মশালায় উপস্থিত ছিলেন ঢাকার সংসদ সচিবালয় এর পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক মোঃ মোস্তা গাউসুল হক, প্রোজেক্ট ম্যানেজমেন্ট সল্যুসন বিডি’র কো-অর্ডিনেটর মোঃ ওহিদুজ্জামান।

পরিষদ চেয়ারম্যান আরও বলেন, বাংলাদেশের অন্যান্য জেলার তুলনায় পার্বত্য চট্টগ্রামে বিভিন্ন জাতিস্বত্বার লোক বেশি বসবাস করে থাকে। এই পিছিয়ে পড়া জাতিগুলোকে সরকারের অর্থনৈতিক উন্নয়নমুলক কর্মকান্ডে সম্পৃক্ত করা গেলে দেশ আরো উন্নয়নের দিকে এগিয়ে যাবে।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামের আরেকটি সেক্টর হচ্ছে পর্যটন। পর্যটন শিল্পের মাধ্যমে এ অঞ্চলের মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটানো সম্ভব। নতুন নতুন প্রকল্প গ্রহণের মাধ্যমে এই পর্যটন সেক্টরকে আরো উন্নয়ন করা গেলে দেশ বিদেশের পর্যটকরা এ পার্বত্য চট্টগ্রামে বসবাসরত জনগোষ্ঠীর সংস্কৃতি, সামাজিক প্রথা, রীতিনীতি, ভাষা সম্পর্কে জানতে পারবে এবং পাশাপাশি কর্মসংস্থানের ফলে এ জেলার মানুষের অর্থনৈতিক স্বচ্ছলতা বৃদ্ধি পাবে।

তিনি এ অঞ্চলের মানুষের ভাগ্য উন্নয়নে উপস্থিত লাইন ডিপার্টমেন্টের কর্মকর্তাদের নতুন নতুন প্রকল্প চিহ্নিতকরনের জন্য আহ্বান জানান।
–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly