পার্বত্য চুক্তি বাস্তবায়নসহ সার্বিক বিষয়ে পর্যালোচনা করতে বুধবার রাঙামাটিতে উচ্চ পর্যায়ের মতবিনিময় সভা

বিশেষ রিপোর্টার, হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

Rangamati Pic

পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন, ভুমি কমিশনের কার্যকরসহ সার্বিক বিষয়ে পর্যালোচনা করতে বুধবার রাঙামাটিতে উচ্চ পর্যায়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হচ্ছে।

পার্বত্য চট্টগ্রাম সমস্যা যখন সমাধানে স্বাভাবিক গতিপ্রকৃতি যখন স্থবির হয়ে পড়েছিল বলে স্থানীয় ও জাতীয় রাজনৈতিক মহলরে বিভিন্ন আলোচনা-সমালোচনা চলছিল, ঠিক তখনই এ সমস্যা সমাধানে নতুন উপায় খুজে বের করার মানসে এই উচ্চ পর্যায়ের মতবিনিময় সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে একাধিক সূত্রে জানা গেছে।

এদিকে, নির্ভযোগ্য সূত্র মতে, রাঙামাটির পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সন্মেলন কক্ষে অনুষ্ঠিত এ গুরুত্বপুর্ন মতবিনিময সভায় সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রীর আর্ন্তজাতিক বিষয়ক উপদেষ্টা ড.গওহর রিজভি। সভায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনলয়ের প্রতিমন্ত্রী বীর উশৈসিং বাহাদুর এমপি,পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা(সন্তু লারমা), ভারত প্রত্যাগত উপজাতীয় শরনার্থী পুর্নবাসন বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান যতিন্দ্র লাল ত্রিপুরা, পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি আনোয়ারুল হক, ভূমি মন্ত্রনালয়ের সিনিয়র সচিব মোঃ শফিউল আলম, পার্বত্য মন্ত্রনালয়ের সচিব নববিক্রম কিশোর ত্রিপুরা, চট্টগ্রাম বিভাগের বিভাগীয় কমিশনার মোঃ আব্দুল্লাহ, তিন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান, তিন জেলা প্রশাসক ও তিন সার্কেল চীফসহ উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত থাকার কথা রয়েছে।

পার্বত্য চুক্তি বাস্তবায়ন কমিটির একটি নির্ভরযোগ্য প্রাপ্ত সূত্র মতে, গত ১৮ জানুয়ারী পার্বত্য চুক্তি বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ও জাতীয় সংসদের উপনেতা সাজেদা চৌধুরী, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান সন্তু লারমার উপস্থিতিতে অনুষ্ঠিত বৈঠকে চুক্তি বাস্তবায়ন পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের ব্যাপারে আঞ্চলিক পরিষদের বিভিন্ন সময়ে উত্তাপিত আপত্তি ও সুপারিশসহ অন্যান্য বিষয়াদির আলোকে যে সমস্ত সুপারিশ গৃহীত হয়েছিল তার ধারাবাহিকতা অনুসরণে বুধবারে অনুষ্ঠিত এ গুরুত্বপুর্ন সভাটি অনুষ্ঠিত হচ্ছে।

একই সূত্র মতে, ভূমি কমিশনের নব নিয়ুক্ত চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি আনোয়ারুল হককেও এ সভায় উপস্থিত রেখে পার্বত্য ভুমি সমস্যা সম্পর্কে বাস্তব অভিজ্ঞা অর্জনের সহায়তা করা হবে। এছাড়াও শরনার্থী পুর্ণবাসন বিষয়ক টাস্কফোর্সের যে সমস্ত বিষয় রয়েছে তা কার্যকরনের ক্ষেত্রে বাধা সৃষ্টিকারী বিষয়গুলোও দুরীভুতকরনের উপায় খুজে বের করা হবে এ সভার মাধ্যমে।

সূত্র মতে, এ সভায়  তিন পার্বত্য জেলা পরিষদসমুহেস্কাছে ইতোমধ্যে হস্তান্তরিত বিষয়সমুহের বাস্তবায়নে যে সমস্ত আমলাতান্ত্রিক জটিলা এখনো বিরাজমান রযেছে সেগুলো সমাধানের উপায়ও খুজে বের করা হবে।

অন্য একটি সূত্র জানিয়েছে, পার্বত্য চুক্তির ১৭ তম বর্ষপূতি উপলক্ষে ঢাকায় আয়োজিত এক সংবাদ সন্মেলনের মাধ্যমে সন্তু লারমা আগামী ৩০ এপ্রিলের মধ্যে সরকার পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে সময়সূচি ভিত্তিক কার্যকর উদ্যোগ গ্রহণ না করলে ১ মে থেকে সরকারের বিরুদ্ধে অসহযোগ আন্দোলনের ঘোষনা। অতিসম্প্রতি রাঙামাটিতে মেডিকেল কলেজ স্থাপনকে কেন্দ্র করে সৃষ্ঠ ঘটনা পূর্বাপর অবস্থা পর্যালোচনার পাশাপাশি রাঙামাটিতে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র ভর্তি বিষয়ক বিজ্ঞপ্তি প্রকাশের পর আঞ্চলিক রাজনৈতিক দলগুলোর যে প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছলি তার সমাধানের উপায় নিয়ে আলোচনা হতে পারে অনুষ্ঠিত সভায়।

এছাড়াও এ সভার মাধ্যমে শরনার্থী পুর্ণবাসন বিষয়ক টাস্কফোর্সের কাজের ক্ষেত্রে বাধা সৃষ্টিকারী বিষয়গুলো দুরীকরনের উপায়, তিন পার্বত্য জেলা পরিষদসমুহেস্কাছে ইতোমধ্যে হস্তান্তরিত বিষয়সমুহ বাস্তবায়নে যে আমলাতান্ত্রিক জটিলা রয়েছে তার সমাধানে আলোচনা-পর্যালোচনা হতে পারে।
–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly