পার্বত্য চুক্তি বাস্তবায়নের লক্ষে সবাইকে আন্দোলন-সংগ্রামে এগিয়ে আসতে হবে–উষাতন তালুকদার এমপি

ছন্দ সেন চাকমা, হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

1

সংসদীয় ২৯৯ নং রাঙামাটির আসন থেকে নির্বাচিত সাংসদ উষাতন তালুকদার বলেছন, পার্বত্য চুক্তি বাস্তবায়িত না হলে পার্বত্য চট্টগ্রামে আদিবাসী জুম্মদের অস্তিত্ব ঠিকে থাকা সম্ভব নয়। তাই পার্বত্য চুক্তি বাস্তবায়নের লক্ষে সবাইকে যে কোন আন্দোলন সংগ্রামে এগিয়ে আসতে হবে।

সম্পাদিত পার্বত্য চুক্তি যথাযথ বাস্তবায়িত না হলে এ অঞ্চলে কখনই উন্নয়ন সম্ভব নয় উল্লেখ করে তিনি আরও বলেন, আওয়ামীলীগ সরকারসহ বিগত সরকারগুলো পার্বত্য চুক্তি বাস্তবায়নের আন্তরিকভাবে এগিয়ে আসেনি। পার্বত্য চুক্তি বাস্তবায়নে কোন সদিচ্ছা ছিল না। গত দশম সাংসদ নির্বাচনের মাধ্যমে এ জেলার সাধারন জনগণ বুঝিয়ে দিয়েছেন জাতীয় রাজনৈতিক দল থেকে জাতীয় সংসদে প্রতিনিধি না পাঠিয়ে স্থানীয় রাজনৈতিক দল থেকে একজন প্রতিনিধি পাঠানো প্রয়োজন। তাই সাধারন জনগণ স্থানীয় রাজনৈতিক দল থেকে তাকে নির্বাচিত করে জাতীয় সংসদে পাঠিয়েছেন। তিনি নির্বাচিত হওয়ার পর থেকে পার্বত্য চুক্তি যথাযথ বাস্তবায়নের জন্য জাতীয় সংসদের ভেতরে ও বাইরে সংগ্রাম চালিয়ে যাচ্ছেন এবং জনগনের জন্য কাজ করে যাচ্ছেন।

3

শুক্রবার রাঙামাটি সদর উপজেলার বালুখালী ইউনিয়নবাসীর পক্ষ তাকে দেয়া এক বিশাল গণসংবর্ধনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উষাতন তালুকদার এমপি এসব কথা বলেন।

বালুখালী ইউনিয়নের কাইন্দ্যা দোজরী পাড়া নিম্ন মাধ্যমকি বিদ্যালয় মাঠে আয়োজিত গণ সংবর্ধনায় সভাপতিত্ব করেন ৬নং বালুখালী ইউপি চেয়ারম্যান বিজয়গিরি চাকমা। বিশেষ অতিথি ছিলেন রাঙামাটি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অরুন কান্তি চাকমা,পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শক্তিপদ ত্রিপুরা, রাঙামাটি সদর উপজেলা পরিষদ মহিলা ভাইস-চেয়ারম্যান রীতা চাকমা, জনসংহতি সমিতির নেতা উদয়ন ত্রিপুরা, জনসংহতি সমিতির সদর উপজেলা শাখার সভাপতি অরবিন্দু চাকমা, জনসংহতি সমিতির বালুখালী ইউনিয়ন শাখার সভাপতি সুধাশংকর চাকমা,৪,৫ ও ৬নং ওয়ার্ড মহিলা মেম্বার আলোরাণী চাকমা, ওয়ার্ড মেম্বার ফুলেম্বর চাকমা, কাইন্দ্যা দোজরী পাড়া নিম্ন মাধ্যমকি বিদ্যালয়ের প্রধান শিক্ষক অমলেন্দু চাকমা, বসন্ত সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনন্ত রঞ্জন চাকমা। এছাড়া অনুষ্ঠানে এলাকার হেডম্যান,কারবারী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন রঞ্জিত তংচংগ্যা। অনুষ্ঠান শেষে উষাতন তালুকদার এমপি বসন্ত সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করেন।

2

উষাতন তালুকদার এমপি তার বক্তব্যে আরও বলেন, তিনি সাংসদ হিসেবে নির্বাচিত হওয়ার পর মগবান,বালুখালী ও বন্দুকভাঙ্গা ইউনিয়নবাসীর জন্য বিদ্যূৎ সুবিধা পৌঁছে দেয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আশাকরি এসব ইউনিয়নবাসী শীঘ্রই বিদ্যূতের সুযোগ-সুবিধা ভোগ করবেন। তিনি বলেন, কাইন্দ্যা ও দোজরী গ্রামকে একটি আদর্শ গ্রাম হিসেবে গড়ে তোলার উদ্দেশ্য রয়েছে। যাতে এ গ্রামের লোকজন আদর্শ গ্রামের যাবতীয় সুযোগ পেতে পারেন। তিনি কাইন্দ্যা দোজরী পাড়া নিম্ন মাধ্যমকি বিদ্যালয়ের উন্নয়নের জন্য ৫০ হাজার টাকা অনুদানের ঘোষনা দেন।
–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly