রাঙামাটিতে সেমিনারে আদিবাসী নেতৃবৃন্দ


পার্বত্য চুক্তি বাস্তবায়ন না হওয়ায় আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠা হচ্ছে না

স্টাফ রিপোর্টার, হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

tibhillbd24.com

পার্বত্য চুক্তি বাস্তবায়ন না হওয়ার কারণে পার্বত্য চট্টগ্রামের আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠা, সুশাসন ও দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব হচ্ছে না অভিমত ব্যক্ত করেছেন পার্বত্য চট্টগ্রামের বিশিষ্টজনেরা।

 তারা  আরও বলেন, পার্বত্য চুক্তি বাস্তবায়ন না হওয়ার কারণে পার্বত্যাঞ্চলের আদিবাসীরা প্রতিনিয়ত ভুমি হারাচ্ছে। নারীরা হত্যা ধর্ষণের শিকার হচ্ছে। এসব ঘটনার যথাযত বিচার না হওয়া এইসব ঘটনা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

rrhillbd24.com

 বৃহস্পতিবার রাঙামাটিতে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশন্যাল বাংলাদেশ(টিঅইব) এর সহযোগী সংগঠন সচেতন নাগরিক কমিটি রাঙামাটির উদ্যোগে আয়োজিত “পার্বত্য চট্টগ্রামের আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠা, সুশাসন ও দুর্নীতি প্রতিরোধ” বিষয়ক মতবিনিময় সভায় বক্তারা এই কথা বলেন।

 রাঙামাটি জেলা পরিষদ সম্মেলন কে সচেতন নাগরিক কমিটি(সনাক) রাঙামাটির সভাপতি নিরুপা দেওয়ানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চাকমা সার্কেল চীফ ব্যারিষ্টার রাজা দেবাশীষ রায়। বিশেষ অতিথির বক্তব্যে দেন টিআইবি সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার ফয়জুল্লাহ খানম, সুজনের খাগড়াছড়ি সভাপতি ড. সুধীন কুমার চাকমা, প্রফেসর মংসানু চৌধুরী, বিএনপি রাঙ্গামাটি সভাপতি এড দীপেন দেওয়ান, রাঙামাটি জেলা পরিষদের সাবেক সদস্য মোহাম্মদ মনিরজ্জামান মহসিন, আইনজীবী সুস্মিতা চাকমা, রাজীব চাকমা, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ আন্দোলন কমিটির আহবায়ক টুকু তালুকদার, রাঙ্গামাটি প্রেস কাবের সভাপতি সুনীল কান্তি দে প্রমূখ। দিন ব্যাপী মতবিনিময় সভায় তিন পার্বত্য জেলা থেকে পাহাড়ী-বাঙালীর সুশীল সমাজের নেতৃবৃন্দ অংশ নেন। এছাড়া সনাক খাগড়াছড়ির সদস্যগণসহ ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যরা অংশগ্রহণ করেন।

 বক্তারা আরও বলেন, বিভিন্ন উন্নয়ন প্রকল্প, বনায়ন, পর্যটন শিল্পের উন্নয়নের মাধ্যমে পার্বত্যাঞ্চলের আদিবাসীরা প্রতিনিয়ত ভুমি হারাচ্ছে। আদিবাসী নারীরা হত্যা, ধর্ষণসহ নানা ধরণের নির্যাতনের শিকার হচ্ছে। এসব ঘটনার যথাযত বিচার না হওয়া এইসব ঘটনা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। পার্বত্য চুক্তি যথাযত বাস্তবায়ন ও পার্বত্যাঞ্চলে সকল মানবাধিকার লংঘনের ঘটনাগুলোর সুষ্ঠ বিচারের জন্য সরকারের কাছে দাবী জানান বিশিষ্টজনেরা।

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে চাকমা রাজা দেবাশীষ রায় বলেন, চুক্তি সম্পাদনকারী অন্যতম সরকারের প থেকে পার্বত্য চুক্তি নিয়ে আরও অনেক কাজ করার সুযোগ ছিল। কিন্তু পার্বত্য চুক্তিকে এখন কালো মলাটে রাখা হয়েছে এবং চুক্তিকে রাুসে চুক্তিতে পরিণত করা হয়েছে। তিনি আরও বলেন, সম্পাদিত পার্বত্য চুক্তি বাস্তবায়িত হলে শুধু আদিবাসী জনগোষ্ঠী উপকৃত হবে না এ অঞ্চলের আদিবাসী-বাঙালী সম্প্রদায় উপৃকত হবেন।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

 

Print Friendly