পার্বত্য চুক্তি বাস্তবায়নের দাবিতে রাঙামাটিতে পিসিপির বিক্ষোভ-মিছিল ও সমাবেশ

স্টাফ রিপোর্টার, হিলবিডিটায়েন্টিফোর ডটকম 

h1_DMEABS

পার্বত্য চট্টগ্রাম চুক্তি যথাযথ বাস্তবায়নের ল্য আজ শনিবার(৩০ নভেম্বর) পাহাড়ী ছাত্র পরিষদ(পিসিপি))জেলা শাখার উদ্যোগে রাঙামাটিতে বিক্ষোভ-মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে পিসিপির নেতৃবৃন্দ ১৬ বছরেও সম্পাদিত পার্বত্য চুক্তি বাস্তবায়িত না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে বলেন, পার্বত্য চুক্তির মৌলিক বিষয়গুলো বাস্তবায়িত না হওয়ায় এ অঞ্চলের পরিস্থিতি জটিল থেকে জটিল আকার ধারন করছে। পার্বত্য চুক্তি বাস্তবায়নের নামে মতাসীন আওয়ামীলীগ সরকার পার্বত্য জুম্ম জনগনের সাথে প্রতারনা করেছে। তাই আগামী নির্বাচনের ব্যালট বাক্সের মাধ্যমে এর দাঁত ভাঙ্গা জবাব দেয়া হবে।

নেতৃবৃন্দ অবিলম্বে পার্বত্য চুক্তির পুর্নাঙ্গ বাস্তবায়ন, পার্বত্য চুক্তি অনুযায়ী সকল অস্থায়ী সেনা ক্যাম্প প্রত্যাহার, পার্বত্য ভূমি কমিশন আইন দ্রুত সংশোধনপূর্বক ভূমি বিরোধ নিষ্পত্তি ও চুক্তি বিরোধী সকল সশস্ত্র সন্ত্রাস নিষিদ্ধ করার দাবি জানান।

আগামী ২ ডিসেম্বর পার্বত্য চুক্তির ১৬ বছর পূর্তিকে সামনে রেখে জেলা প্রশাসন কার্যালয় চত্বরে অনুষ্ঠিত সমাবেশে পিসিপির রাঙামাটি শাখার সভাপতি বাচ্চু চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি ত্রিজিনাথ চাকমা। বক্তব্যে দেন, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির জেলা শাখার তথ্য ও প্রচার সম্পাদক পাপলু বিকাশ চাকমা, পিসিপির শহর শাখার সহ-সভাপতি অন্তিক চাকমা ও পিসিপির রাঙামাটি সরকারী কলেজ শাখার সভাপতি দীপেশ চাকমা, প্রমুখ। এর আগে একটি বিক্ষোভ-মিছিল শহরের রাজবাড়ী এলাকা থেকে শুরু হয়ে বনরুপা পেট্রোল পাম্প চত্বর পর্ষন্ত ঘুরে গিয়ে জেলা প্রশাসন কার্যালয় চত্বরে সমাবেশ করা হয়।

h2_DMEABS

পিসিপির নেতৃবৃন্দ আরও বলেন, পার্বত্য চট্টগ্রামের সকল নাগরিকের অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে পার্বত্য চুক্তিই একমাত্র রাজনৈতিক ও আইনগত পথ নির্দেশক। তাই পার্বত্য চুক্তি বাস্তবায়নের আন্দোলনে সকল জুস্ম জনতার পাশাপাশি পার্বত্য চট্টগ্রামের স্থায়ী বাঙালীদেরকেও এগিয়ে আসতে হবে। কিন্তু দুঃখের বিষয় যে এক শ্রেনীর লোকের হীন স্বার্থসিদ্ধির জন্য উদ্দেশ্যপ্রনোদিতভাবে এখানকার শান্তিকামী মানুষের মধ্যে বিভাজন, অনৈক্য, বিরোধ সৃষ্টির লক্ষে উগ্র সাম্প্রদায়িক ভূইফোড় রাজনৈতিক সংগঠন দাড়ঁ করিয়ে পাহাড়ে শান্তি প্রতিষ্ঠায় জটিলতা ও প্রতিবন্ধকতার যড়যন্ত্র অব্যাহত রয়েছে।
–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly