পর্যটন শিল্পের মাধ্যম পার্বত্যাঞ্চলের মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটানো সম্ভব–নিখিল কুমার চাকমা

স্টাফ রিপোর্টার, হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

Sajek-01

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা পার্বত্য এলাকার উন্নয়নে এলাকায় শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে সকল জনগোষ্ঠির প্রতি সহযোগিতার কামনা করেছেন। পাশাপাশি তিনি পারস্পরিক ভ্রাতৃত্বরোধ ও সম্প্রীতি রক্ষা করার উপরও গুরুত্বারোপ করেছেন।

তিনি আরও বলেন, অপরুপ সৌন্দর্য্যর লীলা ভূমি এই পার্বত্য এলাকায় পর্যটন শিল্পের প্রসারে ব্যাপক সুযোগ রয়েছে। এই সুযোগকে কাজে লাগিয়ে পর্যটন শিল্পের মাধ্যম এ অঞ্চলের মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটানো সম্ভব।

Sajek-03

শুক্রবার রাঙামাটির বাঘাইছড়ির উপজেলার সাজেক ইউনিয়নের দুর্গম রুইলুই এলাকার বাংলাদেশ সেনাবাহিনীর কর্তৃক নির্মিত পর্যটন স্পট সাজেক রির্সোট পরিদর্শন শেষে রুইলুই পাড়া ক্লাব হাউজে স্থানীয় অধিবাসীদের সঙ্গে মতবিনিময়কালে পরিষদ চেয়ারম্যান এ কথা বলেন।

সকালের দিকে জেলা পরিষদ চেয়ারম্যান সাজেকে পৌঁছলে সেখানে নবনির্মিত পর্যটন স্পট সাজেক রির্সোটের বিভিন্ন স্পট ঘুরে দেখেন।  এসময় তিনি পর্যটন কেন্দ্রের সৌন্দর্য্য দেখে মুগ্ধ হন। পরে তিনি রুইলুই-এর স্থানীয় অধিবাসীদের সঙ্গে মতবিনিময়কালে সাজেক পর্যটন কেন্দ্র ব্যবস্থাপনা কাজে এর উন্নয়ন রক্ষনাবেক্ষণ ও নিয়ন্ত্রণের জন্য স্থানীয় এলাকাবাসীকে নিয়ে একটি কমিটি গঠন করার পরামর্শ দেন। চেয়ারম্যান রুইলুই এলাকার উন্নয়নে স্থানীয় পর্যটনের উৎস থেকে আইয়ের উদ্যোগ নেয়ারও পরামর্শ দেন। এছাড়া সাজেকে একটি কমিউনিটি ক্লিনিক স্থাপন, সাজেক থেকে কংলাক পর্যন্ত রাস্তা নির্মাণ, সাজেক বাজার সেট নির্মাণ, মৎস্য ক্রীক নির্মাণসহ ফলজ চারা বিতরণে রাঙামাটি জেলা পরিষদ থেকে প্রকল্প সহায়তা দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। এছাড়া পরিদর্শনকালে পরিষদ চেয়ারম্যান রুইলুই পাড়ার হতদরিদ্র মানুষকে নগদ আর্থিক সহায়তা প্রদান করেন।

Sajek-04

পরিদর্শনকালে পরিষদ চেয়রম্যানের সাথে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি সেনা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামসুল ইসলাম পিএসি, বাঘাইহাট জোন কমান্ডার লেঃ কর্ণেল মোহাম্মদ আলী হায়দার সিদ্দিকী পিএস সি, দীঘিনালা জোন কমান্ডার লেঃ কর্ণেল মোঃ লোকমান আলী, রুইলুই মৌজার হেডম্যান লাল থ্যাংগা লুসাই, সাবেক ইউপি চেয়ারম্যান অতুলাল চাকমা, জেলা পরিষদের জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা, সাংবাদিক ও গন্যমান্য ব্যক্তিবর্গ।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly