পার্বতীপুরে সাঁন্তাল গ্রামে হামলা, বাড়িতে অগ্নিসংযোগের প্রতিবাদেচট্টগ্রামে পিসিপি ও যুব ফোরামের মানববন্ধন

ডেস্ক রিপোর্ট,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

ctg human chain prgm,2

দিনাজপুরের পার্বতীপুরে সাঁন্তাল গ্রামে হামলা, বাড়িতে অগ্নিসংযোগ-ভাংচুর, লুটপাটের প্রতিবাদে এবং সাঁন্তাল জনগোষ্ঠীর ভূমি রক্ষার ন্যায় সঙ্গত দাবির প্রতি সংহতি জানিয়ে পাহাড়ি ছাত্র পরিষদ চট্টগ্রাম মহানগর শাখার  সাংগঠনিক সম্পাদক রমেশ চাকমার স্বাক্ষরিত একপ্রেস বার্তায় বলা হয়, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) ও গণতান্ত্রিক যুব ফোরাম চট্টগ্রাম মহানগর শাখার উদ্যোগে চট্টগ্রামপ্রেস ক্লাব চত্বরে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানবন্ধন চলাকালে সমাবেশে সভাপতিত্ব করেন গণতান্ত্রিক যুব ফোরামের চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি জিকু মারমা।  পিসিপি চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি বিপুল চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক এসিংমং মারমা, চট্টগ্রাম মহানগর শাখার সাধারণ সম্পাদক বিজয় চাকমা ও পিসিপি চট্টগাম মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক রমেশ চাকমা।

 সমাবেশে বক্তারা সাঁন্তাল গ্রামে হামলার নিন্দা জানিয়ে বলেন, সরকার পার্বত্য চট্টগ্রামসহ দেশের ভিন্ন ভাষাভাষী সংখ্যালঘু জাতিসত্তাসমূহের নিরাপত্তা দিতে সম্পূর্ণ ব্যর্থ। সংবিধানের বিতর্কিত পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে বাঙালি জাতীয়তা চাপিয়ে দেওয়ার কারণে উগ্রসাম্প্রদায়িক গোষ্ঠীগুলো সংখ্যালঘু জাতিসমূহের ওপর এ ধরনের হামলার ঘটনা ঘটচ্ছে।

বক্তারা সাঁন্তাল জনগণের ভূমি রক্ষার ন্যায়সঙ্গত আন্দোলন ও দাবির প্রতি সমর্থন জানিয়ে বলেন, পাহাড় এবং সমতলের সংখ্যালঘু জাতিসমূহকে ঐক্যবদ্ধ হয়ে ভূমি ও অস্তিত্ব রক্ষার আন্দোলন বেগবান করার দাবি জানান। পাশাপাশি অবিলম্বে সাঁন্তাল গ্রামে হামলা, বাড়িতে অগ্নিসংযোগ, ভাংচুর ও লুটপাটে জড়িতদের গ্রেফতার ও শাস্তি, আটক সান্তালদের নিঃশর্ত মুক্তি ও তাদের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহার এবং সাঁন্তাল জনগণের জমি জবরদখল বন্ধ করার দাবি জানান।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly