পানছড়িতে শিশু ধর্ষণের প্রতিবাদে ও ধর্ষকের শাস্তির দাবিতে খাগড়াছড়িতে তিন সংঠনের বিক্ষোভ

ডেস্ক রিপোর্ট,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

OLYMPUS DIGITAL CAMERA

পানছড়িতে চার বছর বয়সী এক পাহাড়ি শিশুকে ধর্ষণের প্রতিবাদে ও ধর্ষক লালন মিয়ার দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে শনিবার খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে হিল উইমেন্স ফেডারেশনসহ তিনটি সংগঠন।

হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়ি জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক রিনা চাকমার স্বাক্ষরিত এক প্রেস বার্তায় বলা হয়, হিল উইমেন্স ফেডারেশন, গণতান্ত্রিক যুব ফোরাম ও পাহাড়ি ছাত্র পরিষদের উদ্যোগে সচেঙ্গী স্কোয়ারে প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক রিনা চাকমা। বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাদ্রী চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা কমিটির সদস্য সচিব রিপন চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমা প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন কইংজনা মারমা।

এর আগে একটি স্বনির্ভর এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নারাঙহিয়া, উপজেলা, চেঙ্গী স্কোয়ার হয়ে মহাজন পাড়ার সুর্যশিখা ক্লাবের সামনে থেকে ঘুরে এসে চেঙ্গী স্কোয়ারে এক প্রতিবাদ সমাবেশ করে।

সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে সেটলার বাঙালি কর্তৃক নারী ধর্ষণ, নির্যাতনের ন্যাক্কারজনক ঘটনা দিন দিন বেড়েই চলেছে। শিশুরাও ধর্ষণের হাত থেকে রেহাই পাচ্ছে না। পাহাড়ি নারী ও শিশুরা ঘরে, বাইরে কোথাও আজ নিরাপদ নয়। প্রতিনিয়ত আশঙ্কার মধ্যেই তাদের দিনাতিপাত করতে হচ্ছে। ধর্ষণকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় ধর্ষণের ঘটনা বার বার ঘটেই চলেছে।

বক্তারা পানছড়িতে শিশু ধর্ষণ ও রাঙামাটির কাউখালীতে এক পাহাড়ি গৃহবধুকে ধর্ষণের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ধর্ষক লালন মিয়ার দৃষ্টান্তমূলক শাস্তি, নারী ধর্ষণ-নির্যাতন বন্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ ও অবিলম্বে ধর্ষণের মেডিক্যোল টেস্ট রিপোটের উপর থেকে গোপন নিষেধাজ্ঞা তুলে নেয়ার জোর দাবি জানান।

উল্লেখ্য, গত ১৬ অক্টোবর পানছড়ির কানুনগো পাড়ায় বাড়ির পার্শ্ববর্তী ছড়ায় গোসল করতে গিয়ে লালন মিয়া(৩৫) কর্তৃক চার বছর বয়সী এক পাহাড়ি শিশু ধর্ষণের শিকার হয়। এছাড়া এর আগে ১৫ অক্টোবর রাতে রাঙামাটির কাউখালীতে আওয়ামী লীগ কর্মী কর্তৃক এক পাহাড়ি গৃহবধু ধর্ষণের শিকার হয় প্রেস বার্তায় বলা হয়েছে।
–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly