পানছড়িতে শিশু ধর্ষণের প্রতিবাদে খাগড়াছড়িতে সম্মিলিত ছাত্র জনতার বিক্ষোভ মিছিল

 ডেস্ক রিপোর্ট, হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

h1

পানছড়িতে চার বছরের শিশু ধর্ষণের প্রতিবাদে রোববার খাগড়াছড়ি শহরে বিক্ষোভ মিছিল করেছে সম্মিলিত ছাত্র জনতা।

প্রগতিশীল মারমা ছাত্র সমাজের (প্রমাছাস) খাগড়াছড়ি সরকারি কলেজ শাখার সভাপতি উক্যচিং মারমার স্বাক্ষরিত এক প্রেস বার্তায় বলা হয়, “পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে নারী ও শিশু ধর্ষনের বিরুদ্ধে রুখে দাঁড়াও” এ শ্লোগানে শহরের শাপলা চত্বরে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে অন্যান্যর মধ্যে বক্তব্যে দেন বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিলের জেলা সভাপতি সাপ্রু মারমা, প্রমাছাস’র চট্টগ্রাম মহানগর শাখার ওয়াকিমং চৌধুরী, ত্রিপুরা স্টুডেন্ট ফোরাম(টিএসএফ) উপজেলা শাখার নির্মল ত্রিপুরা, বাংলাদেশ নারী মুক্তি কাউন্সিলের কৃষ্টি চাকমা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) খাগড়াছড়ি সরকারি কলেজ শাখার সহ-সাধারণ সম্পাদক জেসীম চাকমা। এছাড়া সমাবেশে আরও বক্তব্য রাখেন ময়মনসিংহ নজরুল বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের ছাত্র নয়ন চাকমা। সমাবেশ সঞ্চালনা করেন প্রগতিশীল মারমা ছাত্র সমাজ(প্রমাছাস)খাগড়াছড়ি সরকারি কলেজ সভাপতি উক্যচিং মারমার

 এর আগে  ‘ধর্ষণের বিরুদ্ধে সম্মিলিত ছাত্র জনতা’র ব্যানারে খাগড়াছড়ি সরকারি কলেজের দক্ষিন গেইট থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি চেঙ্গী স্কোয়ার হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শাপলা চত্বরে প্রতিবাদ সমাবেশ করে পুনরায় কলেজের দক্ষিণ গেইটে গিয়ে শেষ হয়।

সমাবেশে বক্তারা বলেন, পানছড়িতে চার বছরের শিশু ধর্ষনকারীকে গ্রেপ্তার  করা হলেও এখনো শাস্তির ব্যবস্থা করা হয়নি। পার্বত্য চট্টগ্রামের সমস্যা দিন দিন প্রকট হচ্ছে। গত ১৫ অক্টোবর কাউখালীতে সেটলার কর্তৃক এক পাহাড়ি নারী ধর্ষনের শিকার হয়েছে। পুলিশ বিষয়টি অবগত থাকা সত্বেও এখনো দোষীদের গ্রেপ্তার করেনি। বক্তারা অভিযোগ করেন পানছড়িতে শিশু ধর্ষনের ঘটনা ধামাচাপা দেওয়ার জন্য বিভিন্ন মহল হুমকি দিচ্ছে।

বক্তারা, সমাবেশে থেকে বক্তারা ধর্ষণকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং বাবুছড়ায় ২১ পরিবারকে নিজ নিজ বাস্তুভিটা ফিরিয়ে দেওয়ার দাবি জানান।

উল্লেখ্য, গত ১৬ অক্টোবর পানছড়ি উপজেলার পুজগাঙ ইউনিয়নের কানুনগো পাড়ায় মো: লালন মিয়া(৩৫) ৪বছরের এক পাহাড়ি শিশুকে নৃশংসভাবে ধর্ষন করে। এক পর্যায়ে শিশুটি গুরুতর আহত হলে তাকে খাগড়াছড়ি সদর হাসপাতালে ভর্তি করা হয় বলে  প্রেস বার্তায় বলা হয়েছে।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly