পানছড়িতে পিসিপিসহ অন্যান্য সংগঠনের ধান কাটার স্বেচ্ছাশ্রম

নূতন ধন চাকমা, পানছড়ি, হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

Panchari,PCP,20.11.13_DMEABS

বুধবার(২০ নভেম্বর) থেকে খাগড়াছড়ির পানছড়ি উপজেলার ধান কাটার স্বেচ্ছাশ্রম শুরু করছেন পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি), গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশনের নেতাকর্মীরা। আমন ধানের বাম্পার ফলনের পাশাপাশি তাদের দেওয়া স্বেচ্ছাশ্রম আরও আনন্দিত করেছে কৃষক-কৃষানীদের মাঝে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, পানছড়ি উপজেলা শাখার পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশনের ২৫ জন নেতাকর্মীরা মিলে কৃষকদের উৎসাহিত করতে এবং পাকা ধান দ্রুত ঘরে তুলতে তারা স্বেছাশ্রমে ধান কাটা সাহায্য করেছেন। উপজেলার শান্তিপুর এলাকা বিলের পাকা ধানের মাঠ থেকে এ স্বেচ্ছাশ্রম শুরু করা হয়।

কৃষক প্রাণোজ্জ্বল চাকমা বলেন, স্বেচ্ছাশ্রমে এগিয়ে আসায় এদিকে ধান কাটার পুরো টাকা ব্যয় বাচঁলো অন্যদিকে অতিদ্রুত পাকা ধান্য জমিতে ঘরে তুলতে পারছি।

পাহাড়ি ছাত্র পরিষদের নেতা চন্দ্র দেব চাকমা বলেন, কৃষকদের সহায়তা দিতে স্বেচ্ছা শ্রম হিসেবে সংগঠনে প থেকে চার দিনের কর্মসূচী নেয়া হয়েছে। এ কর্মসূচি প্রতিদিন সকাল ৭টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে। তিনি আরও বলেন সে সব কৃষক বাম্পান ফলন পেয়েছেন এবং যারা ধান তোলার সময় পাচ্ছে না তাদেরকে আমরা স্বেচ্ছাশ্রমে সহযোগিতা করছি।

শান্তিপুর এলাকায় দায়িত্বরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা নির্বান কুমার চাকমা ধান কাটার এই স্বেচ্ছাশ্রমকে কৃষকদের জন্য একটি আর্শিবাদ বলে মত প্রকাশ করেছেন। তার মতে, পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশনের মত স্বেচ্ছাশ্রম দৃষ্টান্ত যদি সব এলাকায় গড়ে তোলা যায় তাহলে গ্রামাঞ্চলের কৃষকরা উপকৃত হতেন।
–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

Print Friendly