পানছড়িতে পরীক্ষামূলকভাবে তুলা চাষে সাফল্য পেয়েছেন নিতুল চাকমা

পানছড়ি প্রতিনিধি, হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

COTTON,Pancharihillbd24.com

খাগড়াছড়ির পানছড়িতে পরীক্ষামূলকভাবে সাফল্য পেয়েছেন কৃষক নিতুল চাকমা।

সরেজমিনে দেখা যায়, শান্তিপুর নবীন চন্দ্র পাড়া এলাকার ধর্ম সাধন চাকমার ছেলে নিতুল চাকমা ও তার মা তুলা তুলছেন। ৪ থেকে ৫ ফুট উচ্চতার গাছে থোকায় থোকায় ঝুলছে তুলা। নিতুল চাকমা জানান, ৩৩ শতক জায়গায় তিন’জাতের তুলা চাষ করে পেয়েছেন সাফল্য। খাগড়াছড়ি তুলা উন্নয়ন বোর্ডের মাধ্যমে একান্ত সহযোগিতায় পরীামূলক চাষ করতে গিয়ে প্রথম বারের মতো তিনি এ সফলতা পেয়েছেন। তুলা উন্নয়ন বোর্ড বীজ, জমি তৈরী, শ্রমিক খরচ ও পানি সেচ সহ সর্বমোট ছয় হাজার টাকা পূঁজি দিয়েছে। বর্তমানে তার ৩৩ শতক জমিতে প্রায় ৭ মনের অধিক তুলা উৎপাদিত হয়েছে।

নিতুল আরও জানায়, প্রতি বীজ তুলা ৭০টাকা হারে খাগড়াছড়ির তুলা উন্নয়ন বোর্ড কিনবে জানিয়েছে। এতে প্রায় ৩০ হাজার টাকার অধিক লাভ হবে বলে আশা করছি। এ তুলা থেকে উন্নত মানের সুতা তৈরী ছাড়াও লেপ, তোষক ও বালিশ তৈরীতে বেশ উপযোগী বলে জানান তিনি।

খাগড়াছড়ির তুলা উন্নয়ন বোর্ডের পানছড়ি উপজেলা ইউনিট কর্মকর্তা কিরন রঞ্জন চাকমা জানান, উপজেলা বিভিন্ন জায়গায় আদিবাসী তুলা চাষ করেছে। আমরা তাদেরকে সর্বাত্মক সহযোগিতা করেছি। অনেক চাষীর তুলা চাষ সম্পর্কে ধারনা নেই। অনেককেই প্রশিণ দেওয়া হয়েছে। আগামীতে আরো প্রশিন দেওয়া হবে। এতে অনেক চাষী পতিত জায়গায় তুলা চাষ করে নিতুলের মত স্বাবলম্বী হওয়ার সুযোগ পাবে।
–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly