নানিয়ারচরে আইন বিষয়ে সচেতনতা বৃদ্ধিমূলক এডভোকেসি সভার আয়োজন

স্টাফ রিপোর্টার,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

Untitled-1

বৃহস্পতিবার রাঙামাটির নানিয়ারচর উপজেলায় আইন বিষয়ে সচেতনতা বৃদ্ধিমূলক এডভোকেসি সভার আয়োজন করা হয়।

আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের উদ্যোগে ও ব্লাষ্টের সহায়তায় ঊষা প্রকল্পভূক্ত এলাকা সুরিদাস পাড়া ও রামহরি পাড়ায় এ এডভোকেসি সভার আয়োজন করা হয়। আশিকা প্রোগ্রাম ডাইরেক্টর এডভোকেট কক্সী তালুকদারের সভাপতিত্বে  সভায় প্রধান অতিথি ছিলেন ৪নং ঘিলাছড়ি ইউনিয়ন চেয়ারম্যান অমর জীবন চাকমা। আলোচক ছিলেন ব্লাস্টের প্রতিনিধি সুগন্ধী চাকমা। এ সময় প্যারালিগ্যাল,কমিউনিটি লিগ্যাল সার্ভিস প্রকল্প এবং গ্রামটির কার্বারী রাম কার্বারীর উপস্থিতি তৃণমূল পর্যায়ের লোকজন উপস্থিত ছিলেন।  এছাড়াও ঊষা প্রকল্পভূক্ত হাজাছড়ি পশ্চিম ও মধ্য পাড়ায় সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।

সভায় বলা হয়, প্রত্যন্ত অঞ্চলে আইন বিষয়ে জনমনে সচেতনতা বৃদ্ধি।ব্লাস্ট সাধারণত নি¤œকোর্টে পারিবারিক ফৌজদারি, জামিন, নারী নির্যাতন,ভূমি বিবিধ মামলা সহ হাইকোর্টে পিআইএল ডিটেনশন, রিট, সিভিল ও ফৌজদারি রিভিশন আপিল মামলা বিনামূল্যে পরিচালনা ও এডভোকেসি করে থাকে। ব্লাস্ট পার্টনার এনজিওর মাধ্যমে তৃণমূল/গ্রাম পর্যায় মানবাধিকার ও আইনী সচেতনতামূলক ও ইস্যু রেইজিং এডভোকেসি ইভেন্ট/সভা পরিচালনা করে থাকে। এছাড়াও প্রতিবছর সংশ্লিষ্ট বিভিন্ন উপজেলায় আইনী সহায়তা মেলার আয়োজন করে থাকে।

সভায় আরও বলা হয়, ব্লাস্ট দরিদ্র ও অসহায় নারী ও পুরুষ বিশেষ করে পরনির্ভরশীল মহিলা বিধবা, স্বামী পরিত্যাক্তা, নির্যাতিতা, তালাকপ্রাপ্ত নারী ,শিশু বিশেষ করে এতিম ও নাবালক,সংখ্যালঘু সম্প্রদায় ও অবহেলিত ব্যক্তিবর্গ,বেআইনী আটকাদেশে (ডিটেনশন) আটক ব্যক্তিবর্গ, বিনাবিচারে আটক ব্যক্তিবর্গ,চাকুরী থেকে অবৈধ ছাটাই, অপসারণ, ডিসমিস, এবং বকেয়া পাওনা আদায় এবং লকআউট সংক্রান্ত বিরোধে জড়িত ব্যক্তিবর্গ গার্মেন্টস এ কর্মরত মহিলা শ্রমিককে আইনী সহায়তা দিয়ে থাকে। এছাড়াও ধর্ষণ, এসিড নিক্ষেপ, নারী ও শিশু পাচার, নারী ও শিশু অপহরণ, পুলিশি নির্যাতন সহ বিভিন্ন সরকার বাদী মামলায় সরকারের পক্ষে ন্যায়বিচার প্রার্থী ভিকটিম কে আইন সহায়তা  দিয়ে থাকে। দেওয়া হয়।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly