নানিয়ারচরে পাহাড়ী গ্রামে অগ্নিসংযোগের প্রতিবাদে রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে লাগাতার অবরোধ কর্মসূচী ঘোষনা

ডেস্ক রিপোর্ট,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

Aborodরাঙামাটি জেলার নানিয়াচর উপজেলার বগাছড়ি সুরিদাস পাড়ায় পাহাড়িদের দোকান, বসতবাড়িতে অগ্নিসংযোগের প্রতিবাদে এবং হামলাকারীদের গ্রেফতারের দাবিতে নানিয়ারচর ভূমি রক্ষা কমিটি গতকাল মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের জন্য রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে লাগাতার অবরোধ কর্মসূচী ঘোষনা দিয়েছে।

মঙ্গলবার রাতে নানিয়ারচর ভূমি রক্ষা কমিটির সদস্য সচিব সেন্টু চাকমার স্বাক্ষরিত এক বিবৃতিতে এ কর্মসূচি ঘোষনা দেয়া হয়।

বিবৃতিতে বলা হয়, একই দাবিতে নানিয়ারচর সদরে বুধবার ঘিলাছড়ি থেকে খামারপাড়া ও নানিয়াচর সদরে মানববন্ধন, ১৮ ডিসেম্বর ঘিলাছড়ি, কুদুকছড়ি ও বেতছড়িতে বিক্ষোভ সমাবেশ এবং ১৯ ডিসেম্বর নানিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে স্মারকলিপি পেশ করা হবে। এছাড়া হামলাকারী সেটলারদের যানবাহন ও ব্যবসা প্রতিষ্ঠান বয়কট এবং দাবি পূরণ না হওয়া পর্যন্ত অবরোধ ও বয়কট কর্মসূচী অব্যাহত রাখা হবে বিবৃতিতে জানানো হয়েছে।

বিবৃতিতে নানিয়াচর ভূমি রক্ষা কমিটির আহ্বায়ক ও সাবেক্ষ্যং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুশীল জীবন চাকমা বগাছড়িতে উক্ত সেটলার হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং অবিলম্বে জড়িতদের গ্রেফতার ও শাস্তি দেয়ার দাবি জানিয়েছেন। এছাড়া বিবৃতিতে হামলায় ক্ষতিগ্রস্তদের যথোপযুক্ত ক্ষতিপূরণ প্রদান, ভূমি বেদখল বন্ধ, বগাছড়ি থেকে বহিরাগত সেটলারদের প্রত্যাহার এবং লুণ্ঠিত বুদ্ধমূর্তি উদ্ধারেরও দাবি জানানো হয়েছে।

বিবৃতিতে আরও দাবি করা হয়, মঙ্গলবার নানিয়াচর উপজেলায় বগাছড়ির তিনটি পাহাড়ি গ্রামে হামলা চালিয়ে সেটলার বাঙালিরা ৫০টি বাড়ি ও ৭টি দোকান পুড়িয়ে দেয়। এছাড়া হামলাকারীরা করুণা বৌদ্ধ বিহারে ঢুকে শ্রীমৎ ওগাসা ভিক্ষুকে মারধর করে ও ৪টি বুদ্ধমূর্তি লুট করে নিয়ে যায়।
–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly