নানিয়ারচর ইউএনও’র অপসারণ দাবিতে খাগড়াছড়িতে পিসিপি-হিল উইমেন্স ফেডারেশনের বিক্ষোভ

ডেস্ক রিপোর্ট, হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

OLYMPUS DIGITAL CAMERA

নানিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো: নুরুজ্জামানকে অপসারণ ও শাস্তির দাবীতে সোমবার খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) ও হিল উইমেন্স ফেডারেশন।

 পাহাড়ি ছাত্র পরিষদের জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমার স্বাক্ষরিত এক প্রেস বার্তায় বলা হয়, ‘পাহাড়ি নিধনের ষড়যন্ত্র রুখে দাও’ এই শ্লোগানে সোমবার শহরের স্বনির্ভর  থেকে মিছিল বের করা হয়। মিছিলটি নারাঙহিয়া, উপজেলা হয়ে চেঙ্গী স্কোয়ারে গিয়ে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়। এতে পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সদস্য জেসীম চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন পিসিপি’র জেলা শাখার তথ্য ও প্রচার সম্পাদক সুভাষ চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি মিশুক চাকমা।

বক্তারা বলেন, গত ১৬ ডিসেম্বর নান্যাচরের বগাছড়িতে সেটলার কর্তৃক পাহাড়িদের বসতবাড়িতে অগ্নিসংযোগে ক্ষতিগ্রস্তদের এখনো যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন করা হয়নি। রোববার মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনকালে ক্ষতিগ্রস্ত পাহাড়িরা তাদের দুঃখ-দুর্দশা ও সেটলারদের হামলার সঠিক বিবরণ তুলে ধরায় ইউএনও মো: নুরুজ্জামান ক্ষিপ্ত হয়ে স্থানীয় মেম্বার কাজলী ত্রিপুরাকে অপদস্ত করা সহ পাহাড়িদের ঘরবাড়ি আবারও পুড়িয়ে দেয়ার হুমকি দিয়েছেন। এতেই প্রমাণ হয় ১৬ ডিসেম্বরের হামলার সাথে তিনি জড়িত রয়েছেন। ববক্তারা সরকারের সকল ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য সকলের প্রতি আহ্বান জানান।

বক্তারা অবিলম্বে বগাছড়িতে পাহাড়ি গ্রামে অগ্নিসংযোগের মদদদাতা নানিয়ারচর উপজেলা নির্বাহী কমর্কর্তা(ইউএনও) মো: নুরুজ্জামানকে অপসারণ ও শাস্তি, ক্ষতিগ্রস্ত পাহাড়িদের যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন এবং সেটলারদের পার্বত্য চট্টগ্রামের বাইরে সমতলে সম্মানজনক পুনর্বাসনের দাবি জানান।

–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly