নবজাতক শিশুর পরিচর্যা ও করণীয় সংক্রান্ত জেলা পর্যায়ের সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার,হিলবিডিটোয়েন্টিফোর ডটকম

MNH Committee Meeting Picture

নবজাতক শিশুর পরিচর্যা বিষয়ে করণীয় বিষয়ে জেলা পর্যায়ে রোববার রাঙামাটিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রাঙামাটি জেলা পরিষদের সম্মেলনকক্ষে জাতিসংঘের পরিবার পরিকল্পনা সংস্থা (ইউএনএফপিএ) এর এমএনএইচআই প্রকল্পের অধীনে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। সভায় সিভিল সার্জন ডাঃ স্নেহ কান্তি চাকমা, প্রাক্তন সিভিল সার্জন ডাঃ সুপ্রিয় বড়ুয়া, রাঙামাটি সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর বাঞ্চিতা চাকমা, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক বেগম শাহানওয়াজ, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা সাদেক আহমেদ, সাংবাদিক মোঃ মোস্তফা কামাল, রাঙামাটি চেম্বারের এম,এ, কাসেম উপস্থিত ছিলেন। সভায় কর্মসূচি সম্পর্কে ধারণা উপস্থাপন করেন ইউএনএফপিএ এর এমএনএইচআই প্রকল্পের রাঙ্গামাটি জেলার ফিল্ড ডিস্ট্রিক্ট অফিসার ডা. হেলেন চাকমা।

সভায় জানানো হয় রাঙামাটি পার্বত্য জেলায় নবজাতকের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য সরকারি বিদ্যমান সেবা কার্যক্রমের পাশাপাশি আগামী দেড় বছরের জন্য বিশেষ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর ফলে উপজেলা ও জেলা পর্যায়ে মা ও শিশুর সেবা নিশ্চিতকরণের পাশাপাশি গর্ভবতী মায়েদের গর্ভকালীন সময় পরিপূর্ণ সেবা দেয়া সহজ হবে।

সভায় জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা বলেন, পার্বত্য জেলায় মা ও শিশুর মৃত্যুর হার কমিয়ে আনার পাশাপাশি নবজাতকের যথাযথ যত্ন নিশ্চিত করার জন্য সকলকে একসাথে কাজ করতে হবে। এই লক্ষ্যে সরকারের পাশাপাশি অপরাপর সেবা প্রদানকারী সংস্থাকেও এগিয়ে আসতে হবে। নিরাপদ মাতৃত্ব নিশ্চিতকরণের মাধ্যমে ভবিষ্যতের জন্য একটি সুস্থ, সবল শিশুর জন্মের পরিবেশ নিশ্চিত করা অত্যন্ত প্রয়োজন।

জেলা পরিষদ চেয়ারম্যান্ নিখিল কুমার চাকমা এই কর্মসূচির মাধ্যমে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে মা ও স্বাস্থ্য সেবা নিশ্চিত করার উপর গুরুত্বারোপ এর পাশাপাশি চিকিৎসকদের কর্মস্থলে উপস্থিতি নিশ্চিত করার জন্য তাদের ন্যূনতম অবস্থানকালীন সুবিধা নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করেন।
–হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

Print Friendly